20 C
Kolkata

পরমাণু বোমা তৈরির উপকরণ উদ্ধার কলকাতা বিমানবন্দরে

নিজস্ব সংবাদদাতা : নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার হল পরমাণু বোমা তৈরি করার উপকরণ। বহুমূল্য ক্যালিফোর্নিয়াম স্টোন-সহ গ্রেপ্তার করা হয়েছে হুগলির ২ জন বাসিন্দাকে। CID-র হাতে গ্রেপ্তার হয় দু’জন।বিশ্বে খুবই দুর্মূল্য ক্যালিফোর্নিয়াম স্টোন । ১ গ্রামের দামই ১৭ কোটি টাকা। পরমাণু বোমা তৈরি করার অন্যতম উপকরণ এটি। যা কলকাতা বিমানবন্দর দিয়ে নিয়ে যাচ্ছিল হুগলির ওই দুই বাসিন্দা।

আগে থাকতেই সেই খবর ছিল CID-র কাছে। সেই মত আধিকারিকরা তৈরি ছিলেন। হুগলির দুই বাসিন্দাকে বিমানবন্দর চত্বরে দেখতেই সতর্ক হয়ে যান সকলে। ধৃতদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তল্লাশি অভিযান চালাতেই ধূসর রঙের পাথরের মতো দেখতে রেডিও অ্যাক্টিভ এলিমেন্টটি বেরিয়ে পড়ে। ধৃতদের একজনের নাম শৈলেন কর্মকার (৪১)। আরেকজনের নাম অসিত্‍ ঘোষ (৪৯) বলেই জানা গিয়েছে। দু’জনেই হুগলির বাসিন্দা।

আরও পড়ুন:  Smriti Irani: 'কেন্দ্রীয় প্রকল্পের টাকা খরচে পিছিয়ে রাজ্য',তোপ স্মৃতির! পালটা ঘাসফুল শিবির

দু’জনের কাছ থেকে প্রায় ২৫০ গ্রাম ক্যালিফোর্নিয়াম স্টোন পাওয়া গিয়েছে বলে খবর। এই পরিমাণ ক্যালিফোর্নিয়াম স্টোনের দাম প্রায় ৪২৫০ কোটি টাকা। পরমাণু বোমা তৈরির এই উপকরণ তাঁরা কোথা থেকে পেলেন? কোথায় নিয়ে যাচ্ছিলেন? তা জানার চেষ্টা করছেন CID-র আধিকারিকরা।

Featured article

%d bloggers like this: