28 C
Kolkata

KOLKATA PRIVATE SCHOOLS: ‘এবার দিতে হবে পুরো বেতন’, নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে পুরো বেতন নেওয়া যাবে না, আগে এই নির্দেশিকা দিয়েছিল হাইকোর্ট। আদালতের আগের নির্দেশিকা ছিল, টিউশন ফি’র ৪০ শতাংশ দিতে হবে করোনা আবহে। তবে এখন পরিস্থিতি স্বাভাবিকের দিকে। রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ারও অনুমতি মিলেছে। তাই আর কোনও কাটছাঁট নয় বেতনে। ১ মার্চ থেকে দিতে হবে পুরবেতন। একইসঙ্গে বকেয়া ফি মেটানোর নির্দেশও দিয়ে দেওয়া হয়েছে।

করোনা আবহে একাধিক অভিভাবকের চাকরি সমস্যার মুখে পড়েছে। কারওর আবার বেতনও কাটা গেছে। এই অবস্থায় বেসরকারি স্কুলগুলোর মোটা অঙ্কের বেতন দেওয়া তাদের পক্ষে প্রায় অসম্ভবই ছিল। এরপরই দায়ের করা হয়েছিল জনস্বার্থ মামলা। আর এই মামলার প্রেক্ষিতেই কাটছাঁট হয়েছিল টিউশন ফি-তেও। সম্প্রতি রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ছোটদের স্কুলও খোলা যেতে পারে। সেই মতো টিউশন ফি নিয়েও নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নির্দেশিকায় সাফ জানানো হয়েছে, ১ মার্চ থেকে দিতে হবে পুরো ফি। অন্যদিকে, বকেয়া ফি-এর ৫০ শতাংশ মেটাতে হবে। কিন্তু যদি কেউ ফি না মেটায়, তবে ২৫ মার্চ পর্যন্ত স্কুল কর্তৃপক্ষ কোনওরকম পদক্ষেপ নিতে পারবে না।

আরও পড়ুন:  Breaking : উদ্বোধন হয়ে গেল টালা ব্রিজ
আরও পড়ুন:  Alipurduar: ফের প্রশ্নের মুখে হাসপাতাল নার্সদের পরিষেবা

এই বিষয়ে একাধিক অভিভাবক মতামত জানিয়েছেন। নামি বেসরকারি স্কুলের বিরুদ্ধে উঠেছে অভিযোগও। এক অভিভাবক জানাচ্ছেন, ”এই স্কুল তো করোনা চলাকালীনও কিছু মানেনি। যখন ফি কমানোর নির্দেশ দেওয়া হয়েছে, তখনই এরা ২৭ শতাংশ বাড়িয়ে দিয়েছে। এরা কিচ্ছু মানে না।” একজন আবার বলছেন, ”এখনও চাকরির ক্ষেত্রে সচল হয়নি কিছুই। এতো টাকা দেওয়া অসম্ভবই হয়ে যাচ্ছে।”

Featured article

%d bloggers like this: