26 C
Kolkata

Madhyamik 2023: মাধ্যমিকের পরীক্ষার সূচিতে বদল, বিজ্ঞপ্তি জারি পর্ষদের

কলকাতা: বদলে গেল মাধ্যমিকের সূচি, বিজ্ঞপ্তি জারি মধ্যশিক্ষা পর্ষদের। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৭ ফ্রেব্রুয়ারি মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। তাই ২৭ তারিখে যে পরীক্ষা হওয়ার কথা ছিল, তা ১ মার্চ ২০২৩ হবে।

পর্ষদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি পরীক্ষার দিন বদল করা হচ্ছে। জাতীয় নির্বাচন কমিশন যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে দেখা যাচ্ছে মাধ্যমিকের পরীক্ষার দিন ভোট। নির্বাচনের দিনের সঙ্গে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার দিন এক হয়ে যাচ্ছে। জনস্বার্থের কথা চিন্তা করে ২০২৩ সালের ইতিহাস পরীক্ষার দিন বদল করা হল। ২৭ তারিখের বদলে ১ মার্চ পরীক্ষা নেওয়া হবে। তবে তারিখ বদল হলেও পরীক্ষার সময় ও স্থানে কোনও বদল হবে না। মাধ্যমিক পরীক্ষার বাকি নির্ঘণ্টে কোনও বদল নেই।

আরও পড়ুন:  Daily Horoscope January 30, 2023: কেমন যাবে আজকের দিন....

মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রে পর পর তিন বছর বিধায়ক নির্বাচিত হন সুব্রত সাহা। তিনি রাজ্যের মন্ত্রীও ছিলেন। ২০১১ সালে অধীর চৌধুরীর মুর্শিদাবাদ জেলায় একটি মাত্র বিধানসভা কেন্দ্রে তৃণমূল জয়ী হয়। একমাত্র তৃণমূল বিধায়ক ছিলেন সুব্রত সাহা। এরপর ২০১৬, ২০২১ সালেও দলের প্রতীকে জয়ী হন তিনি। গত ২৯ ডিসেম্বর সেই সুব্রত সাহার মৃত্যু হয়। তাঁর বিধানসভা কেন্দ্রেই ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন। ২ মার্চ ফল ঘোষণা। সাগরদিঘি-সহ দেশের মোট ৬টি বিধানসভা কেন্দ্রের পাশাপাশি এদিনই উপনির্বাচন হবে একটি লোকসভা কেন্দ্রেও।

উল্লেখ্য, এবার ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এদিন প্রথম ভাষার পরীক্ষা। ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার পরীক্ষা। ২৫ ফেব্রুয়ারি ভূগোল পরীক্ষা। ২৮ ফেব্রুয়ারি জীবনবিজ্ঞান পরীক্ষা। ২ মার্চ অঙ্ক পরীক্ষা। ৩ মার্চ ভৌত বিজ্ঞান পরীক্ষা। ১ মার্চ ইতিহাস পরীক্ষা। ৪ মার্চ ঐচ্ছিক বিষয়।

আরও পড়ুন:  ভূতের উপদ্রবে কাঁটা NRS, ভূত তাড়াতে পুজোর আয়োজন হাসপাতাল কর্তৃপক্ষের

Featured article

%d bloggers like this: