34 C
Kolkata

College for handicapped students: বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য কলেজ! কোথায় হবে? জানুন

নিজস্ব প্রতিবেদন:রাজ্য সরকার বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য একটি পৃথক কলেজ গড়ার সিদ্ধান্ত নিয়েছে।জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী আজ বিধানসভায় একথা জানিয়েছেন। অশোক নগরের বানীপুরে এই কলেজ তৈরি করা হবে।তিনি জানিয়েছেন বিশেষ ভাবে স্বক্ষম পড়ুয়াদের জন্য রাজ্যে ৭৪ টি জন্য স্কুল রয়েছে। কিন্তু ১২ ক্লাস পাস করার পরে উচ্চশিক্ষা নিতে চাইলে সমস্যায় পড়েন এধরণের ছাত্র-ছাত্রীরা। মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের জন্য আলাদা কলেজ করার আবেদন জানানো হয়েছিল। মুখ্যমন্ত্রী সে ব্যপারে অনুমোদন দিয়েছেন।

অন্যদিকে নিজের বই নিজে পড়ো প্রকল্পের যথেষ্ট সারা মিলেছে। যাদের বাড়িতে পড়ার পরিবেশ নেই তারা সরকারি লাইব্রেরীতে গিয়ে পড়তে পারেন। উল্টোডাঙ্গা কেন্দ্রীয় গ্রন্থাগারে ইতিমধ্যে এই ব্যবস্থা আছে। আরও ১৩ টি সরকারি গ্রন্থাগারে এই প্রকল্প রুপায়নের কাজ চলছে। সময় কাটানো ও বই পড়ার অভ্যাসকে উৎসাহ দিতে ভালো রেস্টুরেন্ট ও হাসপাতালে বই এর রেক এর ব্যাবস্থা করছে দপ্তর। বিভিন্ন ভাবে তাদের আর্থিক সহায়তা করে সরকার। লাইব্রেরীর ৭৩৮ টি পদে অনুমোদন হয়েছে। এই পদ গুলোতে নিয়োগ সম্পূর্ণ হলে গ্রামীণ লাইব্রেরীর উন্নয়ন হবে।

আরও পড়ুন:  Kolkata Medical College: করোনার থাবা ! মেডিক্যাল কলেজে বাতিল পরীক্ষা
আরও পড়ুন:  TET :হঠাৎ কেন উত্তপ্ত হল হাজরা মোড় !


সরকারি লাইব্রেরী ছাড়াও বেসরকারি লাইব্রেরী যেগুলো রয়েছে তাঁরা যদি সমস্ত নিয়ম মানেন তাহলে আসবাব কিনে দেওয়া সহ যাবতীয় সাহায্য করবে রাজ্য সরকার।

Featured article