18 C
Kolkata

এবারও অনলাইনেই! জানুয়ারিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেমিস্টারের পরীক্ষা

নিজস্ব সংবাদদাতা: স্বস্তি পড়ুয়াদের। অড সেমিস্টারের পরীক্ষা এবারও অনলাইনেই হবে বলে জানাল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনার কথা মাথায় রেখেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই সঙ্গে পরীক্ষা শুরুর তারিখও ঘোষণা করা হয়। ২০২২ এর ১৫ জানুয়ারি থেকে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে। জানা গেছে, ফেব্রুয়ারিতে হবে স্নাতক এবং স্নাতকোত্তরের প্রথম সেমিস্টার।

প্রায় ২০ মাস বন্ধ থাকার পর ১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে কলেজ, বিশ্ববিদ্যালয়ের অফলাইন পঠনপাঠন। দূরত্ববিধি এবং মাস্ক ব্যবহার করেই চলছে ক্লাস। কিন্তু পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে এই নিয়ে দ্বন্দ্বে ছিলেন পড়ুয়ারা। অবশেষে বিশ্ব বিদ্যালয়ের পক্ষ থেকে মেটানো হল সেই বিভ্রান্তি। ৮ ডিসেম্বর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে অনলাইনেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে জানিয়েছেন, ”জনসমাগমের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আরও পড়ুন:  Babita Sarkar: ঘরছাড়া ববিতা

সেপ্টেম্বর মাস থেকে অনলাইনে পঠনপাঠন শুরু হয়ে গেলেও হঠাৎই কলেজ খোলার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। শুধু কলেজ, বিশ্ববিদ্যালয়ই নয় নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্তও স্বাভাবিকভাবে পঠনপাঠন শুরু করা হয়েছে এই রাজ্যে।

Featured article

%d bloggers like this: