18 C
Kolkata

কুমোরটুলিতে তথাগতর ‘উমা’

নিজস্ব প্রতিবেদনঃ দুর্গা পুজো এখন দরজায় কড়া নাড়ছে। শিউলির গন্ধে মাতোয়ারা চারিদিক। ভোরের হালকা শীতের আমেজ জানান দিচ্ছে কিছুদিন পরেই ঢাকের বলে ফুটে উঠবে আগমনী বার্তা।

কলকাতার কুমোরটুলিতে কুমোররা ব্যস্ত প্রতিমা গড়ায়। শিল্পীদের তুলির ছোঁয়া সাজিয়ে তুলছে মৃন্ময়ী মাকে। প্রত্যেক শিল্পী তার শিল্পকলায় রেখে যাচ্ছে এক প্রাণের ছোঁয়া। কুমোরটুলির সেই প্রাণের সাথে এক আত্মিক টান জুড়ে দিতে দলবল নিয়ে হাজির প্রখ্যাত ফ্যাশন ফটোগ্রাফার তথাগত ঘোষ।

তথাগতর নতুন অনামী প্রজেক্টে আছে মডেল নীল দে এবং মেকআপ আর্টিস্ট আম্রপালি। মাটির গন্ধ মাখা লাল পেড়ে সাদা শাড়িতে একদম রাস্টিক লুক এর ‘উমা’ তথাগতর ক্যামেরাবন্দি হচ্ছে কুমোরটুলির অলিগলিতে। একদম ছাপোষা মেয়ে কখনো শিল্পীর চালার মাসে হেলান দিয়ে দাঁড়িয়ে বা কখনও চায়ের দোকানে কেক খাচ্ছে।

আরও পড়ুন:  Gold Price: মঙ্গলে মঙ্গল! দাম কমল সোনা-রুপোর, কলকাতায় কত যাচ্ছে দেখে নিন…

ফটোগ্রাফার সরলতাকে প্রাধন্য দিয়েছে। তাই আম্রপালির হাত দিয়ে বেরিয়েছে এক নতুন সাজ। মাটির মাঝে মাটির রঙে অর্থাৎ খয়েরী এই রঙ দিয়েই সাজানো হয়েছে নীলকে। তবে উৎসবের কথা তো ভোলা যায় না। সেই জন্য ‘উমার’ খোপায় জুঁই ফুল।

সোশ্যাল মিডিয়ায় গ্ল্যামারাস লুকে দেখা নীল, এবারে একদম ডিগ্ল্যাম লুকে। দুর্গার রূপে প্রথমবার। তাঁর কথায়,  দূর্গা যদি নিজের মতো থাকেন তবে তো তিনি সেজে থাকবেন না, বরং বাড়ির মহিলাদের মতোই থাকবেন।  দূর্গার এই রূপটি ফুটিয়ে তোলাই হল তার কাছে এখন সব চেয়ে বড় চ্যালেঞ্জ।

কুমোরটুলি বহু চর্চিত, বহুবন্দি্‌ত, আলোক চিত্রীদের স্বর্গরাজ্য। নবাগত ফটোগ্রাফার থেকে , অভিজ্ঞ ফটোগ্রাফারও কুমোরটুলিতে দুর্গা থিমে কাজ করেন।  তথাগত, যার ঝুলিতে ‘সই’-এর মত প্রজেক্ট আছে, তার কাছে কুমোরটুলিতে নতুনত্ব কি? প্রশ্নের উত্তরে ফ্যাশন ফটোগ্রাফার বলেন ” যেখানে এত কাজ হয়েছে, সেখানে নতুন কিছু চিন্তা ভাবনা করাটাই  তার কাছে একটা চ্যালেঞ্জ।

আরও পড়ুন:  Exclusive: Keyখবরের সংবাদের জের, ঠিক হল দক্ষিণ কলকাতার ভাঙা ম্যানহোল

Featured article

%d bloggers like this: