22 C
Kolkata

Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল বিভাগ আগুন

নিজস্ব প্রতিবেদন: ভয়াবহ অগ্নিকাণ্ডে সাক্ষী থাকল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল বিভাগ । আগুনে পুড়ে ছাই বহু যন্ত্রপাতি।বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয় , এই অগ্নিকাণ্ডের ফলে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ইলেক্টনিক বিভাগের পরীক্ষাগারের একটি গোটা ঘর ভস্মীভূত হয়ে যায়। অন্য একটি ঘরেও আগুন ছড়িয়ে পরে। সেখানেও ক্ষয়ের পরিমাণ বেশ অনেক। আগুন লাগার খবর পেয়ে সেখানে দমকলের তিনটি ইঞ্জিন আসে। ভোর চারটে পর্যন্ত লড়াই চলে। অনেক প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান শাশ্বতী মজুমদার জানিয়েছিলেন,বেশ কিছু পড়ুয়াই বিশ্ববিদ্যালয় ছিল রাতে। মূলত গবেষণার সূত্রেই তাঁরা ওইদিন সেখানে ছিলেন। তখন খেয়াল করেন ইলিউমিনেশন ল্যাবরেটরির অধীনস্থ মানিক সরকার ল্যাবরেটরিতে আগুন লেগে যায়। লেজার শো করার জন্য বিখ্যাত আমেরিকাবাসী মানিক সরকার এখানে বেশ কিছু যন্ত্রপাতি দান করেছিলেন। যার জন্য এই পরীক্ষাগারের নাম হয়েছিল মানিক সরকার ল্যাবরেটরি। এই অগ্নিকাণ্ডের জেরে সেই সব যন্ত্রপাতি ভস্মীভূত হয়ে যায়। পাশের ঘরের যন্ত্রপাতিগুলিও পুড়ে নষ্ট হয়ে গেছে। তিনি আরও জানান, প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় পাঁচ কোটি মতো।

আরও পড়ুন:  ফের রোগী রেফারে হয়রানি! বেড না মেলায় অসুস্থ বৃদ্ধার রাত কাটল হাসপাতালের বাইরে

উপাচার্য সুরঞ্জন দাস বলেন,দ্রুত আগুন লাগার কারণ অন্নেষণ করা করা হবে। ফরেন্সিক বিশেষজ্ঞের সাহায্য নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও তদন্ত কমিটি গঠন করা হবে জানানো হয়েছে। বার বার বলা সত্ত্বেও বদলানো হয়নি ওয়ারিং। সেই কারণেই সব ভস্মীভূত হয়ে যায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওই বিভাগে আলোক বিজ্ঞান নিয়ে গবেষণা করা হতো। পাঁচতলায় ছিল সেই বিভাগ। এই ঘটনার জেরেই পড়ুয়ারা ও অধ্যাপকরা বেশ ভেঙে পড়েছে। অনেক গুরুত্বপূর্ণ আলোক নির্মাণের কাজ চলছিল সেখানে। রাস্তায় স্বল্প দৃষ্টির মানুষের জন্য ও গাড়িতে নতুন ধরণের আলো ব্যবহারের জন্য তৈরী করা হচ্ছিল। কিন্তু সব পুড়ে যাওয়ায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। আগে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ও বালিগঞ্জ সাইন্স কলেজ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। প্রেসিডেন্সিতে কেমিস্ট্রি বিভাগে ও বালিগঞ্জে জুয়োলজি বিভাগে আগুন লাগে। বেশ ক্ষয়ক্ষতি হয় পুড়ে ছাই হয়ে যায় নথি। ঘটনার পর সরকারের তরফ থেকে দেওয়া হয়েছিল ক্ষতিপূরণ। অগ্নিনির্বাবক ব্যবস্থাও করা হয়েছিল।

আরও পড়ুন:  নতুন রাজ্যপালকে স্বাগত জানাতে নীল-সাদা হাঁড়িতে ১০০ রসগোল্লা উপহার মুখ্যমন্ত্রীর

Featured article

%d bloggers like this: