28 C
Kolkata

KMC : আবার পিছল ১২-১৬ বছর বয়সের ভ্যাকসিনেশন

নিজস্ব প্রতিবেদন : ১৬ মার্চ দেশজুড়ে ১২ থেকে ১৪ বছর বয়সীদের ভ্যাকসিনেশন শুরু হলেও বাংলার কোথাও তা শুরু হয়নি। ১৮ই ফেবুয়ারী ১২ থেকে ১৪ বছর বয়সীদের জন্য কলকাতায় ভ্যাকসিন পাঠায় কেন্দ্র। তারপরেও এদিন ভ্যাকসিনেশন শুরু হল না। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, ১২ থেকে ১৪ বছর বয়সের কোভিড ভ্যাকসিন দেওয়ার জন্য রাজ্যস্তরে প্রস্তুতি চলছে। এজন্য আরও ২-৩ দিন সময় লাগবে।

মার্চেই ১২ বছর থেকে ১৬ বছর বয়সী দের জন্য করোনার ভ্যাকসিনে অনুমোদন দেয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ঠিক করা হয় , ৩৭টি পুর স্বাস্থ্য কেন্দ্র ও চেতলা গার্লস হাইস্কুলে টিকাকরণ শুরু হবে। এরপর যদি কোনো স্কুল চায় তাহলে ,সেখানেও ভ্যাকশিনেটর পাঠিয়ে টিকাকরণ হতে পারে। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন , ৮৮ হাজার ভয়াল এসছে পুরসভার হাতে। তবু , প্রস্তুতির কারণে ২ উপ্তাহের জন্য টিকাকরণ বন্ধ থাকছে। বাগবাজারের সেন্ট্রাল মেডিক্যাল স্টোরে ভ্যাকসিন আসার পর, প্রায় ২৫ লক্ষ ডোজ জেলায় জেলায় বণ্টনও হয়েছে।

আরও পড়ুন:  Kolkata: হয়েও হল না পুরো মিছিল, কালীঘাটেই আটকে দেওয়া হল ‘ভারত জোড়ো যাত্রা’
আরও পড়ুন:  India Win : সূর্য-বিরাটের দাপটে সিরিজ জয় ভারতের, বিশ্বকাপের আগে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া

এই মুহূর্তে প্রথম ডোস দেওয়ার মত ভ্যাকশিন রয়েছে। স্বাস্থ্য ভবনের দাবি, বুধবার দিন বাগবাজার সেন্ট্রাল স্টোরে গিয়ে দেখা গেল কলকাতায় প্রায় ৬ লক্ষ ডোজ ভ্যাকশিন বণ্টন হয়নি। আর তার জন্যই পিছতে হল ভ্যাকসিনেশন। সরকারি ক্ষেত্র বা বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম, বুধবার কোথাও কর্মসূচি শুরু না হলেও এই সোমবার থেকে এই কর্মসূচি শুরু হচ্ছে । এর পাশাপাশি কেন্দ্রের নতুন নির্দেশিকা ষাটোর্ধ্বদেরও প্রিকশন ডোজ। কো-মর্ডিবিটি নেই, ষাটোর্ধব এমন ব্যক্তিরাও এই ডোজ নিতে পারবেন। দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস বা ৩৯ সপ্তাহ পর তা নেওয়া যাবে।

Featured article

%d bloggers like this: