28 C
Kolkata

Kolkata Home Stay: মহানগরে ‘হোম স্টে’

নিজস্ব প্রতিবেদন: হাতে আর মাত্র কয়েকদিন বাকি তারপরেই তিলোত্তমা আবারও সেজে উঠতে চলেছে। আর তা দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষাধিক মানুষ ভিড় করে। তাঁদের কথা ভেবে এবার পর্যটক দপ্তরের তরফ থেকে নয়া সিদ্ধান্ত গ্রহণ করা হল। এবার রাজ্যের অন্যান্য প্রান্তের মতো করে কলকাতাতেও এবার ‘হোম স্টে’ তৈরী করার সিদ্ধান্ত নেওয়া হল।

প্রসঙ্গত, ভ্রমণ ছাড়াও চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনে ভিন রাজ্য বা বিদেশ থেকে কলকাতায় আসে অনেকেই। সেই সব মানুষদের সুবিধার্থেই পর্যটক দপ্তরের এমন ভাবনা। তবে ‘হোম স্টে’ ব্যবসাকে উৎসাহ দিতে রাজ্য সরকার যে উৎসাহ নীতি চালু করেছে তা এই শহরের ‘হোম স্টে’গুলির জন্যও প্রযোজ্য থাকবে। রাজ্যের পর্যটন দপ্তর ও কলকাতা পুরসভায় যৌথ উদ্যোগেই এমন ফ্ল্যাট, বাড়িগুলি চিহ্নিত করে নথিভুক্ত করবে। তাদের সমস্ত তথ্য পর্যটন দপ্তরের ওয়েবসাইটে দেওয়া হবে।

আরও পড়ুন:  TET Scam: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর, পুজোর আগেই টেট নিয়ে বড় নির্দেশ আদালতের
আরও পড়ুন:  Malda: স্কুলের সামনে অপহরণের অভিযোগে গ্রেপ্তার যুবক

সূত্রের খবর অনুযায়ী, জেলার মতো এখানেও তাদের অতিথি অভ্যর্থনার প্রশিক্ষণ দেওয়া হবে। আরও কীভাবে সেই ‘হোম স্টে’ আকর্ষণীয় করে তোলা যায়, সেই ব্যাপারে পরিকল্পনা হবে। ওর জন্য কলকাতা পুরসভা একজন আধিকারিক নিয়োগ করা হয়েছে। গত শুক্রবার রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী পর্যটনের প্রসারে বিভিন্ন জেলার জেলা শাসকদের সঙ্গে বৈঠক করেন। সেখানে ‘হোম স্টে’গুলির পরিচালন ব্যবস্থা আরও সুচারু করতে এবং নিরাপত্তা বাড়াতে তিনি নির্দেশ দিয়েছেন।

Featured article

%d bloggers like this: