25 C
Kolkata

Kolkata International Book Fair 2023: কেমন চলছে বইমেলায় শেষ মুহূর্তের প্রস্তুতি?

নিজস্ব প্রতিবেদন: কলকাতা আন্তর্জতিক বইমেলা ২০২৩ শুরু হতে চলেছে আগামী ৩১ জানুয়ারি, মঙ্গলবার। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই বিকাল ৪:৩০ মিনিটে উদ্বোধন হয়ে চলেছে। চলতি বারে এবারের থিম ‘কান্ট্রি স্পেন’। এই মেলা নিয়ে তোর্ষর শুরু করে দিয়েছে কর্তৃপক্ষরা। হাতে করে আর মাত্র একটা সপ্তাহ।

তারপরই তিলক তিলোত্তমায় পা রাখতে চলেছে স্পেনের মন্ত্রী মারিয়া খোসে গালবেজ সালভাদর এছাড়াও থাকবেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। চলতি বারে ছোট বড় মিলিয়ে স্টলের সংখ্যা ৭০০। ২০০ লিটল ম্যাগাজিন। ৯ টি তোরণের মাধ্যমে বইমেলায় প্রবেশ করা যাবে। এই মেলায় যাতে বই প্রেমীরা অনায়াসে আসতে পারে তাই রাজ্য সরকারের পরিবহন দপ্তরের তরফ থেকে যাতায়াতের জন্য অতিরিক্ত বাসের পরিষেবা থাকবে। এছাড়াও এই মেলাকে পরিবেশ বান্ধ ব করে তুলতে বনদপ্তর এগিয়ে এসেছে পরিবেশ বান্ধব সবুজ বইমেলা উদ্দেশ্য।

ইতিমধ্যেই এই মেলার প্রস্তুতি জোর কদমে শুরু হয়ে গেছে। এই মেলাটিকে কেন্দ্র করে নিরাপত্তাও জোরদার হয়েছে। থাকছে ক্লোজড সার্কিট ক্যামেরার পাশাপাশি থাকছে ওয়াচ টাওয়ারও। সোমবার দুপুরে সল্টলেকে মেলা প্রাঙ্গণ পরিদর্শন করেন মেলার আয়োজক পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় সহ গিল্ড-এর সভাপতি সুধাংশুশেখর দে, বিধাননগরের পুলিশ কমিশনার গৌরব শর্মা-সহ বিধাননগর পুলিশ আধিকারিকরা, পূর্ত দপ্তর ও বিধাননগর কর্পোরেশনের প্রতিনিধিরা।

গত বছরের মার্চ মাসে সর্বকালীন সমস্ত রেকর্ড ভেঙে গিয়েছে বই বিক্রি ও জনসমাগমের নিরিখে। সল্টলেকের বইমেলা প্রাঙ্গণে ৪৫ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা সকলের নজর কেড়েছিল। চলতি বছরের বইমেলার শেষলগ্নে আগেই উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে জানান, ৪৫ বছরের বইমেলায় এত ভিড় আগে হয়নি। ১৪ দিনে প্রায় ২৩ লক্ষ মানুষ এসেছেন, বই বিক্রি হয়েছে প্রায় ২৩ কোটি টাকার।

আরও পড়ুন:  Amul-Pathan: অমূলেও এবার পাঠান!

Featured article

%d bloggers like this: