28 C
Kolkata

Kolkata: মাতৃত্বকালীন মৃত্যুতে বিশেষ নির্দেশিকা নবান্নের

নিজস্ব প্রতিবেদন: মাতৃত্বকালীন মৃত্যু ঠেকাতে এবার তৎপর রাজ্য। মুখ্যসচিবের নির্দেশ, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধেই তদন্তের। সোমবার নবান্ন সূত্রে স্বাস্থ্য সচিবকে কড়া নির্দেশ দিয়েছেন। তবে এর আগেও বিভিন্ন জেলাগুলিতে স্বাস্থ্য দপ্তর সূত্রে বিশেষ নির্দেশ পাঠিয়েছিল।সেই নির্দেশে বলা হয়েছিল, কী কারনে মৃত্যু হচ্ছে এবং তার জন্য কী কী করনীয় প্রয়োজন তারও বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

নবান্ন সূত্রে খবর সম্প্রতি উত্তর দিনাজপুরের জেলাশাসকের একটি রিপোর্ট নবান্নের কাছে উঠে আসে মাতৃত্বকালীন মৃত্যু নিয়ে। সেই রিপোর্টে উঠে আসে ১২ জনের মাতৃত্বকালীন মৃত্যু হয়েছে উত্তর দিনাজপুর জেলায়। যা নিয়ে রীতিমত শোরগোল পড়ে যায় নবান্নের প্রশাসনিক মহলে। কিন্তু তার কারণ হিসেবে উঠে আছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের গাফিলতির প্রসঙ্গ।

আরও পড়ুন:  Railway Track: রেলওয়ে ট্রাকের নীচে থাকে অসংখ্য পাথর! কেন জানেন?
আরও পড়ুন:  Left Front Protest : ইনসাফ সভায় রাজপথে তরুণতুর্কির ঢল

তার জেরেই সোমবার কড়া নির্দেশ দিয়ে স্বাস্থ্য সচিবকে মুখ্যসচিব বলেন মাতৃত্বকালীন মৃত্যু আটকাতে যদি এখনই এদের বিরুদ্ধে পদক্ষেপ না করা যায় তাহলে এটা একটা “অ্যাকাডেমিক প্র্যাকটিসে” পরিণত হবে। জেলাশাসকের রিপোর্টের ভিত্তিতে তদন্ত এবং প্রয়োজনীয় পদক্ষেপেরও সোমবার নির্দেশ দেন মুখ্য সচিব। গত ২ রা আগস্ট মাতৃত্বকালীন মৃত্যু নিয়ে একটি বৈঠক হয়। সেখানে প্রতিটি জেলা থেকেই মাতৃত্বকালীন মৃত্যু কত হয়েছে এবং তার কারণ কী? তার বিস্তারিত রিপোর্ট চাওয়া হয় জেলাগুলির থেকে।

নবান্ন সূত্রে খবর জেলাশাসকের সেই রিপোর্টের প্রশংসা করেছেন মুখ্য সচিব। কিন্তু তার পাশাপাশি স্বাস্থ্য দপ্তরকেও প্রয়োজনীয় পদক্ষেপে নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি একাধিকবার মুখ্য সচিব মাতৃত্বকালীন মৃত্যু ঠেকানোর জন্য জেলাগুলিকে বিশেষভাবে নির্দেশ দিয়েছেন। অনেক ক্ষেত্রেই কী কারণে মৃত্যু হচ্ছে তার তথ্য বিশ্লেষণ করেও জেলাগুলিকে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছিল নবান্নের তরফে।

আরও পড়ুন:  Breaking : রাজপথ থেকে উদ্ধার ৫৫ কোটির সোনা
আরও পড়ুন:  Gold Smuggling: কলকাতা বিমানবন্দরে থেকে উদ্ধার বিপুল পরিমাণ সোনা, গ্রেপ্তার স্বর্ণ ব্যবসায়ী

Related posts:

Featured article

%d bloggers like this: