25 C
Kolkata

BUS KOLKATA: শহরে কাটছে না ‘বাস জট’

নিজস্ব সংবাদদাতা: লকডাউন থেকে চলে আসা বাসের সমস্যায় এখনও ইতি টানা গেল না। রাস্তায় ধীরে ধীরে কমছে বেসরকারি বাসের সংখ্যা। পরিবহণ মন্ত্রকের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছেন বাসমালিক সংগঠন। তাদের স্পষ্ট দাবি, ফাইনের পরিমাণ কমানো হোক। সরকার কিছু একটা ব্যবস্থা করুক যা আমাদের জন্যেও লাভের হবে। তাহলেই আমরা বাস চালাতে রাজি।

শহরের একাধিক জায়গায় দেখা মেলেনি প্রায় দেড় হাজার বাসের। রুবি, আনন্দপুর, ধর্মতলার মতো ব্যস্ত জায়গায় মঙ্গলবার যথেষ্ট কমই ছিল বাসের সংখ্যা। কিছুদিন আগেই পার্ক সার্কাসে এই নিয়ে বসেছিল বৈঠক। ২৪এ/১, ৪৭বি -এর মতো বাসগুলি দুপুরের পর থেকে পরিষেবা দেওয়া বন্ধ করে দিয়েছিল। এবারও ৪৭বি সহ একাধিক বেসরকারি বাস রাস্তায় নামলেও তার সংখ্যা হাতে গোনা। একদিনে খুলে গিয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও একাধিক কর্মস্থল। এই সময়ে বাসের সংখ্যা কম থাকায় ভিড় বেড়েছে। যেখানে ৫-৬ মিনিট অন্তর বাসের দেখা মিলত সেখানে দাঁড়িয়ে থাকতে হচ্ছে প্রায় আধ ঘণ্টার কাছাকাছি। স্বাভাবিকভাবেই ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।

আরও পড়ুন:  Mamata Banerjee With Amit Shah: মমতা অমিতের সাক্ষাৎকার ডিসেম্বরেই

এক বাস মালিকের কথায়, ”মাত্র কিছু টাকা অ্যাঁয় করি। তার মধ্যেও ফাইনের টাকা বেড়েছে। এই অবস্থায় রাস্তায় বাস নামানো সমস্যার। ভাড়া বাড়ালে যাত্রীরা বাসে উঠতে চাইছেন না। সরকারের কাছে আমরা আবেদন জানাব।” সিটি সাবার্বান বাস সার্ভিসের সাধারণ সম্পাদকের বক্তব্য, ”তেলের দাম বেড়েছে তা সবাই জানে। এর উপর জরিমানার পরিমাণও বৃদ্ধি পেয়ে গেছে। এই অবস্থায় ভয়ে রাস্তায় বাস নামানো সম্ভব হচ্ছে না। একপ্রকার ভয় কাজ করছে। পরিবহণ মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। সিএফ সার্টিফিকেট নবীকরণে খরচ কমানোর দাবি জানিয়েছি। আজ আমাদের আটশো বাস নামেনি রাস্তায়। সরকারের পরবর্তী পদক্ষেপের দিকে নজর রেখে আগামীদিনে সিদ্ধান্ত নেওয়া হবে।”

Featured article

%d bloggers like this: