33 C
Kolkata

Kolkata: রেড রোডের কুচকাওয়াজে বর্ণাঢ্য অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদন: হাতে গোনা আর মাত্র কোটা দিন। তারপরই ঢাকে কাঠি পড়তে চলেছে। গত ডিসেম্বরে দুর্গাপুজোকে বিশ্বের দরবারে স্বীকৃতি দেওয়া হয়।তারপর থেকেই তোড়জোড় শুরু হয়ে গেছে। এই স্বীকৃতির পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি ইনডোর সেডিয়াম থেকে ঘোষণা করেন। চলতি বছরের দুর্গাপুজোর একমাস আগে থেকে তার সম্বর্ধনা জানা হবে।

তার আগেই রাজ্য সরকারের তরফ থেকে রেড রোডে আসন্ন স্বাধীনতা দিবসের কুচকাওয়াজেও তুলে ধরা হবে। এই বিষয়টিকে সামনে রেখে রাজ্যের তথ্য সংস্কৃতি দপ্তর একটি ট্যাবলো তৈরির কাজ শুরু করেছে ইতিমধ্যেই। দুর্গা প্রতিমা, ঢাকি, ধুনুচি নাচের মত পুজোর আঙ্গিক সেই ট্যাবলোটিতে ফুটিয়ে তোলা হচ্ছে।

রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সাফল্যকেও স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে ফুটিয়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। সমাজ কল্যাণ দপ্তর কন্যাশ্রী এবং লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে তুলে ধরে নিজেদের ট্যাবলো সাজাচ্ছে। উচ্চশিক্ষা দপ্তরের ট্যাবলোতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের কথা তুলে ধরা হচ্ছে। স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে তথ্য সংস্কৃতি দপ্তর এবার শ্রদ্ধাঞ্জলি নামের একটি বিশেষ ট্যাবলো প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন:  Kothamrito: পঞ্চমীতেই 'কথামৃত'
আরও পড়ুন:  Kothamrito: পঞ্চমীতেই 'কথামৃত'

যেখানে সম্প্রতি প্রয়াত সঙ্গীত জগতের তিন নক্ষত্র লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপি লাহিড়ির জীবন ও কীর্তিকে তুলে ধরা হচ্ছে। গত দু’বছর কোভিডের কারণে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ছিল জৌলুসহীন। তবে নবান্ন সূত্রের খবর অনুযায়ী, এবছর স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষ্যে রেড রোডের কুচকাওয়াজে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

Featured article

%d bloggers like this: