20 C
Kolkata

Metro rail : নতুনভাবে সাজ্জে মেট্রো,পেতে চলেছে নতুন দুটি করিডর

নিজস্ব প্রতিবেদন :- আগামী মাসেই শুরু হতে চলেছে শিয়ালদা থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো পরিষেবা । মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, আগামী ১০ দিনের মধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটি বোর্ডের চূড়ান্ত ছাড়পত্র এসে পৌঁছে যাবে । তারপর যত দ্রুত সম্ভব শিয়ালদার সঙ্গে সেক্টর ফাইভের ওই করিডরকে জুড়ে দেওয়া হবে । পাশাপাশি চলতি বছরই জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের ।

মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে খবর,আগামী ১০ দিনের মধ্যেই এসে যাবে কমিশনার ওফ রেলওয়ে সেফটি বোর্ডের চূড়ান্ত ছাড়পত্র। আর তারপরেই আগামী মাসে যাত্রীদের জন্য ছুটবে শিয়ালদা পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো। বর্তমানে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলছে । তা এবার শিয়ালদা পর্যন্ত জুড়বে ।

কলকাতা মেট্রোর নবনিযুক্ত জেনারেল ম্যানেজার অরুণ আরোরা জানান, “2023 সালের মধ্যে চালু হয়ে যেতে পারে শিয়ালদা-হাওড়া ময়দান মেট্রো পরিষেবা । সেই লক্ষ্যমাত্রা নিয়েই কাজ এগোচ্ছে কলকাতা মেট্রোর ।” তিনি আরও জানান, শিয়ালদা থেকে হাওড়া পর্যন্ত কাজ চলছে । ২০২৩’র প্রথম দিকেই যাত্রী পরিষেবার জন্য প্রস্তুত হয়ে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই অংশটিও । এই অংশটি জুড়ে গেলে স্বাভাবিকভাবেই যাত্রী সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাবে মেট্রোর । ২০২৫ এর মধ্যে প্রতিদিন ১৮ লক্ষ যাত্রী মেট্রো চলাচলের সুবিধা পাবে ।” তিনি জানিয়েছেন, নিউ ব্যারাকপুর থেকে বারাসাত পর্যন্ত জমি জটিলতার কারণে এখনও ওই অংশের কাজ শুরু করা যায়নি ।”

আরও পড়ুন:  বাজেট অধিবেশন প্রসঙ্গত কংগ্রেসের ডাকা বৈঠকে হাজির তৃণমূল ও আপ

আরও একটি খুশির খবর রয়েছে কলকাতা ও শহরতলির নাগরিকদের জন্য । একমাসের মধ্যে পরিষেবা চালু হয়ে যেতে পারে শিয়ালদা- ফুলবাগান মেট্রো পরিষেবা । মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে আরও জানা যাচ্ছে, উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিমে সম্প্রসারণের কাজ চলছে । এই মুহূর্তে অংশটির ৩৯ কিলোমিটার লাইন সম্প্রসারণের কাজ চলছে । সবকিছু ঠিকঠাক থাকলে কলকাতা ও শহরতলির মধ্যে মেট্রোর ১০০ কিলোমিটার পথ সম্প্রসারণের কাজ ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে । বিমানবন্দর থেকে নিউ ব্যারাকপুর পর্যন্ত ২০২৬-এর অগস্ট মাসের মধ্যে চালু হয়ে যাওয়ার কথা ছিল । কিন্তু, জমি জটে সেই কাজ শুরু না হওয়ায়, তার ভবিষ্যত্‍ নিয়ে ধোঁয়াশা রয়ে গিয়েছে । অন্যদিকে, নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রোর ৭ কিলোমিটার লাইন ২০২৩ সালের জুলাই মাসের মধ্যে চালু হবে বলে আশা করছে মেট্রো রেল কর্তৃপক্ষ ।

আরও পড়ুন:  শিয়ালদহ আদালতে আগুন, ঘটনাস্থলে দমকলের দু’টি এঞ্জিন

Featured article

%d bloggers like this: