22 C
Kolkata

Nabanna : ‘দিদিকে বলো’ র পর নতুন উদ্যোগ নবান্নের

নিজস্ব প্রতিবেদন : একের পর এক দুর্নীতি জেরে জেরবার রাজ্য সরকার। দলের ভিতরে হোক বা বাইরে , একটা অস্বস্তির পরিবেশ তৈরি হয়েছে। এই অবস্থায় ‘ দিদি কে’ বলোর কায়দায় এক নতুন কর্মসূচি গ্রহণ করার পরিকল্পনা রয়েছে। দিদিকে বলো কর্মসূচির সাফল্যর পরই এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার । যদিও এই কর্মসূচির নাম এখনও ঠিক হয়নি। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই নতুন কর্মসূচির নাম ঘোষণা করবেন।

নবান্ন সূত্রে খবর , সাধারণ মানুষের সমস্যার সমাধানে এবং অভাব অভিযোগ শোনার জন্য নবান্নে একটি বিশাল কন্ট্রোল রুম খোলা হবে। আধুনিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে এই কন্ট্রোল রুমের মাধ্যমে ব্যবস্থাপনা পরিচালন করা হবে। দুটি বেসরকারি তথ্য প্রযুক্তি সংস্থা কে এই কর্মসূচির দায়িত্ব দেওয়া হয়েছে । এই কন্ট্রোল রুমে যে অভাব অভিযোগ আসবে সেটা সংশ্লিষ্ট আধিকারিক এবং দফতরের কাছে পাঠিয়ে দেবে এই এজেন্সি।

আরও পড়ুন:  Mamata Banerjee: তৎপরতার সাথে প্রিন্সেপ ঘাটের রক্ষণাবেক্ষণMamata Banerjee:

দায়িত্বপ্রাপ্ত আমলা ও পুলিশ আধিকারিক দের তথ্য প্রদান করে তার সমস্যার নিবারণ করার জন্য সমস্ত প্রয়োজনীয় তথ্য দেওয়া হবে। প্রথমে আসা অভাব অভিযোগ কে যাচাই করবেন তাঁরা । কন্ট্রোল রুমের সঙ্গে সরাসরি জেলা শাসক, মহকুমা শাসক, ব্লক উন্নয়ন আধিকারিক দের যোগাযোগ থাকবে। পাশাপাশি সরাসরি যোগাযোগ থাকবে রাজ্যের সমস্ত পুলিশ থানা, কমিশনারেট এবং জেলা সুপার দের দফতরের সঙ্গে। এই অত্যাধুনিক প্রযুক্তিগত কন্ট্রোল রুমের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সঙ্গে রাজ্যের মানুষের সঙ্গে সরাসরি যোগসূত্র তৈরি করা হবে। এই নতুন করসুচির নতুন নম্বরের মাধ্যমে সাধারণ মানুষ তাদের অভাব অভিযোগ সরাসরি মুখ্যমন্ত্রীর কাছে জানতে পারবেন।

সূত্রের খবর, পুজোর পর পঞ্চায়েত নির্বাচনের আগেই এই পরিকল্পনার কাজ শুরু হবে। উল্লেখ্য যে গত তিন বছর ধরে সাধারণ মানুষের সমস্যার সমাধানের জন্য এবং মুখ্যমন্ত্রী কে অভাব অভিযোগ জানানোর জন্য মনিটরিং অ্যান্ড গ্রিভেন্স রিড্রেসাল সেল নামের একটি আলাদা দপ্তর রয়েছে। যেখানে এই মুহূর্তে রাজ্যের সাধারণ মানুষ তাদের অভাব অভিযোগ জানান। যার নেতৃত্বে রয়েছেন একজন সিনিয়র আইএএস আধিকারিক পি বি সেলিম।

আরও পড়ুন:  খাস কলকাতায় পরিত্যক্ত আবাসন থেকে উদ্ধার তরুণীর রক্তাক্ত দেহ, তদন্তে পুলিশ

Featured article

%d bloggers like this: