27 C
Kolkata

Covid 19 Vaccination in Bengal: কলকাতা সহ ৯ জেলায় দ্বিতীয় ডোজ না নেওয়ার প্রবণতা বাড়ছে!

নিজস্ব সংবাদদাতা : প্রথম ডোজ নেওয়ার পর চার মাস কেটে গেলেও কেউ দ্বিতীয় ডোজের টিকা না নিলে সেটি ওভারডিউ হয়ে যায়৷ নবান্ন সূত্রে খবর, রাজ্যের ন’টি জেলায় এই সংখ্যাটা কয়েক লক্ষ৷ যে জেলাগুলিতে এই প্রবণতা সবথেকে বেশি তার মধ্যে রয়েছে কলকাতা, মালদহ, বীরভূম, কোচবিহার, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, মুর্শিদাবাদ এবং উত্তর চব্বিশ পরগণায় নির্দিষ্ট সময়ের পরেও দ্বিতীয় ডোজের টিকা না নেওয়া মানুষের সংখ্যা সবথেকে বেশি৷ এই তালিকায় শীর্ষে রয়েছে কলকাতা৷

সেখানে ওভারডিউ হওয়া ডোজের সংখ্যা ২ লক্ষ ৮২ হাজার৷ অথচ সেখানেই এই মুহূর্তে করোনা পরিস্থিতি সবথেকে খারাপ৷ এর পাশাপাশি মালদহে ওভারডিউ ডোজের সংখ্যা ২ লক্ষ ১৪ হাজার৷ মুর্শিদাবাদে সংখ্যাটা ২ লক্ষ ১০ হাজার৷ অন্যান্য জেলাগুলিতেও সংখ্যাটা ১ লক্ষের বেশি৷ মুখ্যসচিব জেলা প্রশাসনের কর্তাদের নির্দেশ দিয়েছেন, অবিলম্বে ওভারডিউ হওয়া ভ্যাকসিনের সংখ্যা কমিয়ে ফেলতে হবে।

আরও পড়ুন:  Kolkata Fire: গার্ডেনরিচে বাসে আগুন
আরও পড়ুন:  Aroop Biswas: সুরুচি সংঘে ঢাক বাজালেন অরূপ

গত সাত দিনে যে জেলাগুিলতে সবথেকে বেশি করোনা সংক্রমণের হার সবথেকে বেশি, সেই জায়গাগুলিকে চিহ্নিত করে তালিকাও তৈরি করেছে নবান্ন৷ এই জায়গাগুিলতে আরও বেশি কড়া বিধিনিষেধ জারি করার নির্দেশ দেওয়া হয়েছে৷ মাস্ক পরার বিষয়েও কড়া নজরদারি চালাতে বলা হয়েছে৷

এদিকে করোনা পরিস্থিতির মধ্যেই আগামী ২২ জানুয়ারি রাজ্যের আসানসোল, শিলিগুড়ি, চন্দননগর এবং বিধাননগর পুরনিগমে ভোট। রাজ্যের ওই চার পুরসভায় কোথায়, কত কোভিড-১৯ সংক্রমণ হয়েছে, কতগুলি গণ্ডিবদ্ধ এলাকা (কন্টেনমেন্ট জোন) রয়েছে, সে বিষয়ে মঙ্গলবার রাজ্যের কাছে তথ্য চাইল কলকাতা হাই কোর্ট।

একই সঙ্গে এই পরিস্থিতিতে কী ভাবে ভোট করানো সম্ভব তা রাজ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই রাজ্য সরকার এবং নির্বাচন কমিশনকে এ বিষয়ে জবাব দিতে বলেছে হাই কোর্ট। বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন:  Durga Puja 2022 : দেবাদি দেব মহা দেব আবার বিয়ে করছেন !

Featured article

%d bloggers like this: