18 C
Kolkata

কলকাতায় কোচির প্রভাব

নিজস্ব প্রতিবেদনঃ খাদ্যরসিক বাঙালির সামনে রাখা সবুজ কলাপাতা। তাতে সাজানো ২২টি বিভিন্ন খাবারের পদ। এ যেন ঘ্রাণ, স্বাদ এবং রঙের মেলা।কলকাতায়, দক্ষিণ ভারতীয় খাবার পরিবেশনকারি ট্যামারিন্ড ফাইন ডাইনিং রেস্তরাঁতে পালন করা হচ্ছে ওনাম উৎসব।

ট্যামারিন্ড-এর মালিক গৌতম পুরকায়স্থ বলেছেন ওনাম সাধ্য সাধারণত নিরামিষ খাবারের উৎসব তবে কলকাতার মানুষদের কথা মাথায় রেখে নিরামিষ ভ্যারাইটিও রাখা হয়েছে মেনুতে। তিনি বললেন যে তানের দাদার সাথে দক্ষিনি উপকুলে গারি করে যেতে গিয়ে দেখেন কলকাতায় প্রচলিত ইডলি, ধোসা, সাম্বার ছাড়াও দক্ষিনি খাবারের মেনুতে অনেক কিছু আছে। আছে বেশ কিছু সামুদ্রিক মাছের পদ। তারপরই তিনি ট্যামারিন্ড রেস্তরাঁ শুরু করেন।

গৌতম পুরকায়স্থ

৬ সেপ্টেম্বর শুরু হওয়া এই খাদ্যোৎসব চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। বাটারমিল্ক, সুক্কু ভিল্লান আর টম্যাটো রাসাম দিয়ে খুদা উদ্রেগ করে দেবে। এরপর থরে থরে সাজানো পদ। যেমন নিরামিষ মেনুতে আছে থোরাম, ওলান, কালান ও এরসেরি। তেমনই আমিষ পাতে পড়বে, মালাবার চিকেন, মটন কোকোনাট ফ্রাই, মীন মাপাস (মাছের রান্না) এর মত পদ। শেষ পাতে মিষ্টি মুখ করা জরুরী আর তাই প্রস্তুত নারকেলের পায়েস এবং আদা প্রাধামান। তাহলে দেরি কিসের চলে আসুন ট্যামারিন্ডে আর কেরলের ওনাম সাধ্য – পালন করুন কলকাতায় বসে।

আরও পড়ুন:  Bharat Sevashram Sangha: তারাদের দেশে ভারত সেবাশ্রম সঙ্ঘের সহ সভাপতি

Featured article

%d bloggers like this: