28 C
Kolkata

কলকাতায় চালু ‘অক্সিজেন অন হুইলস’ পরিষেবা

নিজস্ব সংবাদদাতা : এবার একফোনেই বাড়িতে হাজির হবে অক্সিজেন কনসেন্ট্রেটর। রোগীর অবস্থার অবনতি হলে হাসপাতালেও পৌঁছে দেওয়া হবে তাঁকে। করোনা যুদ্ধে অক্সিজেন সংকটের মোকাবিলায় নিখরচায় এমনই পরিষেবা চালু হল এবার কলকাতায়।

শুরু হল ‘অক্সিজেন অন হুইলস’ পরিষেবা। আপাতত দুটি অ্যাম্বুলেন্সে ১৫ টি অক্সিজেন কন্সেন্ট্রেটর দিয়ে কাজ শুরু করছে এই ‘অক্সিজেন অন হুইলস’ প্রকল্প। লক্ষ্য রয়েছে মোট ৫০ টি কন্সেন্ট্রেটর নিয়ে কাজ করার। আজ, শুক্রবার থেকেই শহরে পাওযা যাবে এই পরিষেবা।

৭০৪৪০ ৪১০১০ ও ৭০৪৪০ ৪১০১৫- এই দুই নম্বরে ফোন করে শ্বাসকষ্টের রোগীর যোগাযোগের ঠিকানা দিলেই পেয়ে যাবেন এই পরিষেবা। জানা গিয়েছে, ফোন পেলেই শ্বাসকষ্টে ভোগা আক্রান্তের বাড়িতে তড়িঘড়ি পৌঁছে যাবে এই অ্যাম্বুলেন্স।

আরও পড়ুন:  Madan Mitra Biography: 'ও লাভলি'র জীবন কাহিনী
আরও পড়ুন:  Electric Bill: রাজ্য বিদ্যুৎ পর্ষদের গ্রাহকদের জন্য সুখবর

২৪ ঘন্টা এই পরিষেবা দেওয়া হচ্ছে একেবারে নিখরচায়। এমনভাবেই প্রাণবায়ুর সঙ্কটকালে শহরের মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’।

সংগঠনের তরফে বিশিষ্ট চিকিত্‍সক তথা লিভার ফাউন্ডেশনের কর্তা ডা: অভিজিত্‍ চৌধুরী জানান, ‘পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য বিভাগ আমাদের সাহায্য করছে দুটি অ্যাম্বুলেন্স দিয়ে। সেই অ্যাম্বুলেন্সের মধ্যে থাকছে অক্সিজেন কনসেন্ট্রেটর। থাকছেন প্রশিক্ষিত কর্মীরাও।’

Featured article

%d bloggers like this: