18 C
Kolkata

কলকাতার বুকে অমূল্য রতন

নিজস্ব সংবাদদাতা: ঐতিহাসিক ব্রিটিশ স্থাপনা আর ব্রিটিশ উপমহাদেশীয় অভিব্যক্তিতে সমৃদ্ধ। প্রাশ্চাত্য শিল্পের সঙ্গে প্রাচীন শিল্পশৈলীর অপূর্ব মিশ্রণ। নাগরিক সৌন্দর্যে সে তিলোত্তমা। বনেদিয়ানার সঙ্গে আধুনিকতার ছন্দময় মেলবন্ধন ঘটেছে এখানেই। বুদ্ধিমান পাঠক এতক্ষণে বুঝি গেছেন এখানে কার কথা বলা হচ্ছে। হ্যাঁ সে আমাদের কল্লোলিনী কলকাতা। তবে এগুলো চেনা দিক। জানেন কি পরিচিত তথ্যের বাইরেও কলকাতার ঐতিহ্য আরও বিস্তৃত। অনেক কলকাতাবাসীর কাছে যা অজানা! বা বলা যেতে পারে জেনেও অজানা। চোখের সামনে রোজ দেখলেও আপনি জানেননা আপনার নজরে পড়া সেসকল স্থাপত্য এক একটি অমূল্য রতন। আসুন জেনে নিই কি সেই রন্ত।

১) গুরুজনেরা বলেন কলকাতা আজ যা ভাবে, ভারত সেটা কাল ভাবে। জানিনা একথা কতটা সত্যি তবে বলতে পড়ি মেট্রো রেল কলকাতার পর একমাত্র দিল্লিতে হয়েছে। মুম্বাই এখনও কাজ চলছে।

২) ‘সিটি অফ জয়’ বা ‘আনন্দনগরী’ নামেই কলকাতার পরিচয়। কজন জানেন এই শহরকে ‘মিছিলের শহর’ এবং দেশের সাংস্কৃতিক রাজধানী’ও বলা হয়।

৩) বিশ্বের বৃহত্তম অবাণিজ্যিক মেলা হল কলকাতা বইমেলা। অনেকগুলি রেকর্ড আছে কলকাতা বইমেলার দখলে। ফ্র্যাঙ্কফুট বইমেলা এবং লন্ডন বইমেলার পর কলকাতা বইমেলা বিশ্বের তৃতীয় বৃহত্তম। এশিয়ার সর্ববৃহৎ বইমেলার পাশাপাশি উপস্থিতির হারে বিশ্বে প্রথম।

৪) কলকাতা ভারতের একমাত্র শহর যেখানে হাতে-টানা রিক্সা ও হলুদ ট্যাক্সী রয়েছে।

৫) দেশের সবচেয়ে বড় লাইব্রেরি কলকাতাতেই, ন্যাশনাল লাইব্রেরি।

৬) এশিয়ার সবচেয়ে বড় বিড়লা প্ল্যানেটেরিয়াম এই শহরেই অবস্থিত। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্ল্যানেটেরিয়াম এটি।

৭) হাওড়া ব্রিজ কলকাতার পরিচয়। বিশ্বের সবচেয়ে বড় ক্যান্টিলিভার ব্রিজ এটি। দেশের মধ্যেও অদ্বিতীয়।

৮) বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম সল্টলেকের যুবভারতী। তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম ও কলকাতার দখলে, ইডেন গার্ডেনস।

৯) দেশের সবচেয়ে পুরনো বন্দর খিদিরপুর। দেশের একমাত্র নদী বন্দরও। নিউ ইয়র্কের মেট্রোপলিটান মিউজিয়াম (এমইটি)-এর এশিয়ার প্রতিনিধিত্ব করে খিদিরপুর বন্দর।

১০) কলকাতা খেলা পাগল! পৃথিবীর প্রাচীন পোলো ক্লাব কলকাতায় অবস্থিত, ক্যালকাটা পোলো ক্লাব। গ্রেট ব্রিটেনের বাইরে প্রথম কলকাতায় স্থাপিত হয় গল্ফ ক্লাব, ‘দ্যা রয়্যাল ক্যালকাটা গল্ফ ক্লাব’।

১১) দেশের সবচেয়ে প্রাচীন তো বটেই, বিশ্বের প্রাচীন টুর্নামেন্টগুলির মধ্যে কলকাতা ফুটবল লীগ দ্বিতীয়। ১৮৯৮ সালে শুরু। ক্যালকাটা ক্রিকেট ক্লাবও বিশ্বে দ্বিতীয় প্রাচীণ ক্লাব।

১২) ব্রিটিশ আমলে দেশের রাজধানী এবং ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর। এমনকি লন্ডনের পর ব্রিটিশ সাম্রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর কলকাতা।

১৩)পাঁচ বিশিষ্ট মনিষী এবং নোবেল লরিয়েট থেকেছেন, কাজ করেছেন কলকাতায় স্যর রোনাল্ড রস, সিভি রমণ, রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেন। সঙ্গে আছেন অস্কারজয়ী সত্যজিৎ রায়।

১৪) কলকাতা চিড়িয়াখানা দেশের সবচেয়ে প্রাচীন এবং প্রথম চিড়িয়াখানা।

১৫) দেশের সবচেয়ে ব্যস্ততম স্টেশনও মিলবে কলকাতাতেই। সেটা হাওড়া স্টেশন।

Featured article

%d bloggers like this: