27 C
Kolkata

SSC Scam: পুজোর আগেই যোগ্যপ্রার্থীদের চাকরির নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

নিজস্ব প্রতিবেদন: এসএসসির গ্রুপ সি এবং গ্রুপ ডি বিভাগের শূন্যপদে অবিলম্বে যোগ্যপ্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বেঁধে দেওয়া হয়েছে সময়ও। বুধবার এই মামলায় বিচারপতি নির্দেশ দিয়েছেন, আগামী ২৮ সেপ্টেম্বের মধ্যে অর্থাৎ পুজোর আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করে চাকরপ্রার্থীদের কাউন্সেলিং প্রক্রিয়াও শুরু করতে হবে। কাউন্সেলিংয়ের দিনেই নিয়োগপত্র তুলে দিতে হবে। তবে এসএসসির আইনজীবীর দাবি, একসঙ্গে এতজনের দ্রুত নিয়োগ সম্ভব হবে না। ধাপে ধাপে ১০০ জনের নিয়োগের নির্দেশ দিক আদালত।

বেআইনি নিয়োগের অভিযোগে কলকাতা হাইকোর্টের নির্দেশেই এর আগে গ্রুপ ডি অর্থাত্‍ স্কুলের চতুর্থ শ্রেণির কর্মী হিসাবে চাকরি পাওয়া ৫৭৩ জনের নিয়োগ বাতিল করা হয়েছিল। যে সব পদ থেকে ছাঁটাই করা হয়েছে, সেই সব শূন্যপদ পূরণ করতে অবিলম্বে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। একই সঙ্গে গ্রুপ সি বিভাগেও বেআইনি ভাবে নিয়োগ হওয়া ৩৫০টি পদে প্রকৃত যোগ্য প্রার্থীদের চাকরি দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। অর্থাত্‍, গ্রুপ ডি-তে ৫৭৩টি শূন্যপদ এবং গ্রুপ সি-তে ৩৫০টি মিলিয়ে মোট ৯২৩টি পদে চাকরি দেওয়ার প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে। গ্রুপ ডি ও গ্রুপ সি-তে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশের পাশাপাশি নবম ও দশমের ক্ষেত্রে বেআইনি ভাবে কাদের নিয়োগ করা হয়েছে, সেই তালিকা প্রকাশ করতে হবে।

আরও পড়ুন:  CBI : শহর জুড়ে জায়গায় জায়গায় তল্লাশি সিবিআইয়ের
আরও পড়ুন:  Jitendra Tiwari: হাইকোর্টে স্বস্তি পেলেন বিজেপি নেতা

বিচারপতির নির্দেশ, কতজন বেআইনি ভাবে চাকরি পেয়েছেন, সে বিষয়ে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে কমিশন ও সিবিআইকে। তিনি স্পষ্ট জানিয়েছেন, বেআইনি ভাবে যাঁদের নিয়োগ করা হয়েছে, তাঁদের প্রত্যেকের চাকরি যাবে। পাশাপাশি, যাঁরা যোগ্য প্রার্থী, তাঁদের নিয়োগের জন্যই সিবিআই ও কমিশনের কাছে এই রিপোর্ট তলব করা হয়েছে। সেই তালিকার ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ করবে আদালত। কমিশন ও সিবিআইয়ের তালিকার ভিত্তিতে নিয়োগ করা হবে।

Featured article

%d bloggers like this: