27 C
Kolkata

SSC : শিক্ষক নিয়োগে করা হবে নতুন তিনটি ধাপে

নিজস্ব প্রতিবেদন : রাজ্য সরকারের তরফ থেকে কমপক্ষে ২০ হাজারের বেশি শিক্ষক পদে নিয়োগ হতে চলেছে। আগে যেই নিয়ম অনুসরণ করে শিক্ষক নিয়োগ করা হত , সেই নিয়েম এবার বড়সড় ধরনের বদল হবে। কমিশন সূত্রে জানা গেছে এবারের শিক্ষক নিয়োগ হবে তিনটি ধাপে। প্রিলিমিনারি , মেইনস এবং ইন্টারভিউ। এই তিনটি ধাপে পাস করলে তবেই মিলবে চাকরি। গোটা প্রক্রিয়ায় আগের মতই থাকবে স্কুল সার্ভিস কমিশন। স্কুল শিক্ষা দপ্তরের খবর অনুযায়ী , চলতি মাসেই নিয়োগের নোটিশ প্রকাশিত হতে পারে। আপাতত এই সময়ে নবম শ্রেণি থেকে দশম শ্রেণি এবং একাদশ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণিতে এই দুইটি ধাপের জন্য বিজ্ঞপ্তি করা হবে এসএসসির তরফ থেকে। তবে কবে থেকে ফর্ম দেওয়া হবে তার দাম কত এবং কবে পরীক্ষা ও চূড়ান্ত শূন্য পদ কত এই সমস্ত বিষয়গুলি বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন:  Coal Scam : কয়লা কাণ্ডে তৎপর, ইডি দিল্লিতে তলব করা সুকন্যা এবং মলয়কে
আরও পড়ুন:  Hazra kolkata: বেহাল দশা! কাউন্সিলরের বিরুদ্ধে নিস্তব্ধতার অভিযোগ খাস কলকাতায়

কমিশন সূত্রে জানা যাচ্ছে , প্রিলিমিনারি পরীক্ষা হবে ১০০ নম্বরে। ওএমআর শিটে এই পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রার্থীরা পরীক্ষা দিতে পারবেন। বিষয় পরীক্ষাও ওএমআর শিটে হবে। এরপর হবে ১০ নম্বরের ইন্টারভিউ। এছাড়াও পরীক্ষায় পাস করার পর শিক্ষক শিক্ষিকারা কিভাবে নিজেদের স্কুল বেঁচে নেবেন , সেই পদ্ধতিতেও পরিবর্তন আনা হয়েছে। পাশাপাশি আগের মত দেখা হবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতকস্তরে প্রাপ্ত নম্বরউল্লেখ্য , উচ্চ প্রাথমিকে নতুন করে শিক্ষক নিয়োগ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

জানাগেছে, নবম-দশম স্তরে রয়েছে প্রায় ১৪ হাজার শূন্যপদ। একাদশ-দ্বাদশ স্তরের শূন্যপদ ৬ হাজারের কিছুটা বেশি। সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন , ” মেধার ভিত্তিতে এমং স্বচ্ছ ভাবে নিয়োগ করা হবে। ” তিনি জানিয়েছেন, নবম-দশম, একাদশ- দ্বাদশ, শারীরশিক্ষা ও কর্মশিক্ষা মিলিয়ে আলাদাভাবে শিক্ষক নিয়োগ করবে সরকার। ২০১৬ সালের এসএসসি প্যানেলের মেয়াদ বেড়েছে। ৬,৮৬১ টি নতুন পদ তৈরি হয়েছে।

আরও পড়ুন:  Primary TET : অবশেষে ঘোষিত হলে টেটের দিন
আরও পড়ুন:  Bake And Steam : এবার পুজোয় 'বেক অ্যান্ড স্টিম ' হয়ে যাক !

প্রসঙ্গত , কলকাতার ধর্মতলা চত্বরে আলাদা তিনটি ক্যাম্পে আন্দোলনকারীরা নিয়োগপত্র না পাওয়া পর্যন্ত অবস্থান চালিয়ে যাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

Featured article

%d bloggers like this: