27 C
Kolkata

আলাপনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে মোদি সরকার

নিজস্ব সংবাদদাতা : শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সোমবার সকাল ১০টায় তাঁর স্বরাষ্ট্রমন্ত্রকে পৌঁছনর কথা ছিল। কিন্তু তিনি যাননি। এর পরেই এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

সূত্রের খবর, আলাপনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তাঁকে সাসপেন্ড করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের কাছে সুপারিশ করতে চলেছে কেন্দ্রের কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক। এই পদক্ষেপের পর আরও তীব্র হল কেন্দ্র-রাজ্য সঙ্ঘাত। আরও স্পষ্ট করে বললে -মোদি -মমতা সঙ্ঘাত। কারণ, আলাপন যে দফতরের আইএএস, সেই কর্মিবর্গ দফতর স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীন।

গত ২৮ মে ‘ইয়াস ’ পরিস্থিতির ক্ষয়ক্ষতি দেখতে রাজ্যে এসে প্রশাসনিক বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু ওই সময়ে দিঘায় আগেভাগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক থাকায় প্রধানমন্ত্রীর বৈঠকে উপস্থিত থাকতে পারেননি রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:  Durga Puja: ২০২২-এর ষষ্ঠীর দিনেই জেনে নিন ২০২৩-এর নির্ঘণ্ট
আরও পড়ুন:  #GardenReachScam: গার্ডেনরিচ কাণ্ডে তৃণমূল হেভিওয়েটদের নাম

রাজ্যের মুখ্যসচিবের বৈঠকে গরহাজির থাকা ভাল মনে মেনে নিতে পারেননি প্রধানমন্ত্রী। মুখ্যসচিবকে ‘সবক’ শেখাতে ওইদিন রাতে কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের পক্ষ থেকে আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে বদলি করার ফরমান জারি হয়। সোমবার সকাল দশটার মধ্যে তাঁকে নর্থ ব্লকে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

কেন্দ্রের ওই নির্দেশকে রাজনৈতিক প্রতিহিংসা হিসেবে আখ্যা দেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাক্তন আমলারাও মোদি সরকারের নির্দেশের বিরুদ্ধে গর্জে ওঠেন। কেন্দ্রের চাকরিতে যোগ দিতে হলে আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্য সরকারের কাছ থেকে রিলিজ অর্ডার নিতে হত।

কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যসচিবকে কোনও রিলিজ অর্ডার দেওয়া হয়নি। ফলে কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের নির্দেশ মেনে দিল্লিতে নর্থ ব্লকে হাজিরা দেওয়া সম্ভব হয়নি আলাপন বন্দ্যোপাধ্যায়ের।

আরও পড়ুন:  Sonakshi Sinha: লন্ডনে অর্জুনের সঙ্গে একান্তে কি করছে সোনাক্ষী?

তারপরেই আলাপনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তাঁকে সাসপেন্ড করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের কাছে সুপারিশ করতে চলেছে কেন্দ্রের কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক বলে সূত্রের খবর ।

আরও পড়ুন:  Durga Puja: ২০২২-এর ষষ্ঠীর দিনেই জেনে নিন ২০২৩-এর নির্ঘণ্ট

Featured article

%d bloggers like this: