25 C
Kolkata

Today Weather Update: হাওয়া অফিসের দুঃখ প্রকাশ

নিজস্ব প্রতিবেদন: বঙ্গ থেকে মুখ ছড়ালো শীত। কথায় আছে, ‘মাঘের শীত বাঘের গায়ে’ তবে এই উক্তিটি আজকাল আর প্রযোজ্য হয় না। চলতি বছরে বঙ্গে ভারত নিম্নমুখী হলেও হাড় কাঁপানো শীতের দেখা মেলেনি। বুধবার কলকাতার তাপমাত্রা ১৮.৫ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিক থেকে ৪ ডিগ্রী বেশি। গত কয়েক দিনের মতো এদিনেও ভোরের দিকে কুয়াশার মোরা ছিল দক্ষিণবঙ্গের আকাশ। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে কুয়াশার চাদর সরিয়ে উঁকি মেরেছে ঝলমলে রোদ্দুর। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি।

রাত পোহালেই সরস্বতী পূজো। চলতি বারে বাসন্তী পুজোতে শীতের দেখা কি মিলবে? এই নিয়ে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, উত্তর-পশ্চিম ভারতের পরপর পশ্চিমী ঝঞ্ঝার কারণে থমকে গেছে উত্তরের হাওয়া। তাই একপ্রকার শহর থেকে বিদায় নিয়েছে শীতও। আগামী ২-৩ দিন তাপমাত্রা আরও বাড়বে বলে জানা যাচ্ছে। বর্তমানে সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রি আশেপাশে ঘোরাফেরা করলেও সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। কিন্তু দক্ষিণবঙ্গে ভোরের দিকে কুয়াশা বহাল থাকবে। সপ্তাহর শুষ্ক আবহাওয়াও বিরাজমান।

নতুন বছর পড়ার সাথে সাথেই বঙ্গে শীতের মরসুম থাকলেও মাস শেষ হওয়ার আগেই পারদ বাড়তে শুরু করল। কলকাতার তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। এনিয়ে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, বাসন্তী পুজোয় তিলোত্তমার তাপমাত্রা ২০ ডিগ্রির আশেপাশে পৌঁছে যাবে। কিন্তু সকালের দিকে কুয়াশায় ঢেকে যাবে শহর। ভোরের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লে তা ক্রমশ উধাও হবে। ভোরের দিকে বঙ্গে কুয়াশার পাশাপাশি শীতের আমেজ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে সেই ঠান্ডার দেখা নেই। ফের পারদ ঊর্ধ্বমুখী হল। সপ্তাহের প্রথম দিনে কলকাতার তাপমাত্রা ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী জানা গেছে, আগামী ৫-৭ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে একটু বেশি থাকবে। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং সিকিমে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:  Rabindra Sadan Excide More Fire: এক্সাইড মোড়ে বিধ্বংসী আগুন

Featured article

%d bloggers like this: