25 C
Kolkata

Digital India: রাজীব চন্দ্র শেখরের হাত ধরে চালু হল নতুন দুই ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া দৃষ্টিভঙ্গীর কথা মাথায় রেখে ভারতীয়কে উন্নত ইন্টারনেট পরিষেবা দেওয়ার লক্ষ্যে তথ্যপ্রযুক্তি ও দক্ষতা উন্নয়ন প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্র শেখর দুর্গাপুর ও বর্ধমানে দুটি নতুন ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট চালু করলেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান-দুর্গাপুর লোকসভার সাংসদ শ্রী এস এস আলুওয়ালিয়া। তথ্যপ্রযুক্তি ও ইলেক্ট্রনিক্স মন্ত্রকের ১০০০ দিনের লক্ষ্যের আওতায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ভারতের জাতীয় ইন্টারনেট এক্সচেঞ্জ কলকাতায় রাজ্যের প্রথম ইন্টারনেট এক্সচেঞ্জটি চালায়। দুর্গাপুর ও বর্ধমানে দুটি নতুন ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট চালুর মাধ্যমে এর কাজের সম্প্রসারণ হবে। দুর্গাপুর সিটি সেন্টারের ‘দ্য সিটি রেসিডেন্সি’তে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে শ্রী চন্দ্রশেখর বলেন, ‘ইন্টারনেট সব অর্থনৈতিক কাজকর্মের জীবনরেখা হয়ে দাঁড়িয়েছে। অনলাইনে সরকারি-ই হোক বা বেসরকারি, নানা পরিষেবার সুযোগ পেতে ইন্টারনেট এক অত্যাবশ্যক ব্যবস্থা। এই ইন্টারনেট এক্সচেঞ্জগুলি পশ্চিমবঙ্গের ডিজিটাল নাগরিকদের আরো ভাল ইন্টারনেট ব্যবস্থার সুযোগ করে দেবে।’ ২০১৫ সালে মোদী সরকারের ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির সূচনার উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তি ক্ষেত্রে তিন দশকের অভিজ্ঞতা সত্ত্বেও আমার কোন ধারণাই ছিল না যে ভারত এতোদূর এগিয়ে এসে ডিজিটাল পাওয়ার হাউস রূপে আত্মপ্রকাশ করবে। ১৯৯০-এর দশকে প্রায় সবকিছুই আমদানি করতে হত। আজ ফাইভ জি নেটওয়ার্ক চালু করার মুখে এখন এদেশে বেশিরভাগ যন্ত্রাংশই তৈরি হচ্ছে। অনুষ্ঠানে ভাষণ প্রসঙ্গে সাংসদ শ্রী এস এস আলুওয়ালিয়া বলেন, ইন্টারনেট আজ যে কোন এলাকায় মানুষের মেরুদন্ড স্বরূপ, শুধুই ব্যবসা ও পরিষেবা নয়, একে অপরের সঙ্গে যোগাযোগ বজায় রাখার ক্ষেত্রেও।

আরও পড়ুন:  West Bengal Environment Warning: সতর্কতার মুখে রাজ্যের পরিবেশ, চাকচিক্য ঢেকে দ্রুত ব্যবস্থা নেওয়ার বার্তা

অনুষ্ঠানে দুর্গাপুরের মেয়র শ্রীমতী অনিন্দিতা মুখার্জী, দুর্গাপুর পূর্বের বিধায়ক শ্রী প্রদীপ মজুমদার, দুর্গাপুর পশ্চিম-এর বিধায়ক শ্রী লক্ষ্মণচন্দ্র ঘোড়ুই, বর্ধমানের মেয়র শ্রী পরেশ চন্দ্র সরকার, বর্ধমান দক্ষিণের বিধায়ক শ্রী খোকন দাস এবং বণিকসভার প্রতিনিধিরা সহ বহু বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন।

Featured article

%d bloggers like this: