21 C
Kolkata

Atin Ghosh : পুজোর আগে কেন পথে নামলেন অতীন ঘোষ ?

নিজস্ব প্রতিবেদন : পুজোর আগে খাদ্য ভেজাল প্রতিরোধে পথে নামলেন কলকাতা পৌর সংস্থার উপমহানাগরিক তথা মেয়র পরিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। এদিন নিউ মার্কেট অঞ্চলে খাদ্যে ভেজাল প্রতিরোধ সংক্রান্ত একটি অভিযান ও জনসচেতনতা প্রচার কর্মসূচিতে অংশগ্রহণ করেন তিনি। এই খাদ্য ভেজাল রোধে এদিন নিউমার্কেট অঞ্চলের বিভিন্ন হোটেল এবং ছোট ছোট খাওয়ার দুকানে ঘুরে খাদ্যার গুণমান খাদ্য চরিত্র এবং ব্যাবহারিত মসলা ও রঙের গুণমান খুঁটিয়ে দেখলেন মেয়র পরিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। তার এই খদ্যা ভেজাল অভিযানে উপস্থিত ছিলেন কলকাতা পৌর সংস্থার স্বাস্থ্য পরামর্শদাতা তপন কুমার মুখোপাধ্যায়, স্বাস্থ্য আধিকারিক বিভাকার চক্রবর্তী সহ পুরসভার ফুড সেফটি আধিকারিকবৃন্দ ও সংশ্লিষ্ট দপ্তরের অন্যান্য স্বাস্থ্য কর্মীগণ।

এদিন কলকাতা পৌর সংস্থার সংলগ্ন এলাকায় বিভিন্ন হোটেলে আচমকা হানা দেন মেয়র পরিষদ স্বাস্থ্য। তিনি সেই সব খাওয়ার দুকানের খাদ্য জন্য ব্যাবহারিত মসলা তেল এবং অন্যান্য খাদ্য চরিত্র খুঁটিয়ে দেখেন। বিভিন্ন খাওয়ার দুকানে ঘুরে ঘুরে পরিদর্শন করার পর তিনি বেশ কয়েকটি খাওয়ার দুকান থেকে খাদ্যের নমুনা সংগ্রহ করে। সেটা কলকাতা পৌর সংস্থার চলমান খাদ্য লাবোটরিতে পরীক্ষা নিরীক্ষা জন্য পাঠিয়ে দেন।অনেক জায়গায় আপুষ্টিকার এবং ভেজাল রঙ বাজিয়াপ্ত ও করেন তিনি। পরিদর্শন করার পর ডেপুটি মেয়ার অতীন ঘোষ জানান যে তারা পুজোর আগে এই খাদ্য সুরক্ষা অভিযানে নেমেছে।

আরও পড়ুন:  Santragachi Bridge: বড়দিনেই খুলছে সাঁতরাগাছি ব্রিজ

খাদ্য গুণমান, তার চরিত্র এবং অন্যান্য বিষয় খুঁটিয়ে দেখা হচ্ছে। বিশেষ করে যে তেল দিয়ে খাদ্য তৈরি করা হচ্ছে। সেটা বার বার ব্যাবহার করা হচ্ছে কি না সেটা দেখা হচ্ছে। পাশাপাশি যে খাদ্য রঙ ব্যাবহার করা হচ্ছে। তার গুণমান এবং সেটা কতটা খাদ্য জন্য নিরাপদ সেটা দেখা হচ্ছে। আর এই সমস্ত খাদ্য ভেজাল কে খুঁটিয়ে দেখার পর যদি কোনো রকমের ভেজাল বা অস্বাস্থ্যকর খাদ্য থাকলে তাদের খাদ্য সুরক্ষা আইনের ধারা অনুযায়ী নোটিশ করা হবে বলে জানান মেয়র পরিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। এদিন স্বাস্থ্য বিভাগের কর্মীদের সঙ্গে নিয়ে এই খাদ্য সুরক্ষা অভিযানে রাস্তায় নামলেন তিনি।

Featured article

%d bloggers like this: