30 C
Kolkata

Covid Booster Dose : বুস্টার ডোজ সকলের জন্য নয়, আসছে নতুন গাইডলাইন

নিজস্ব সংবাদদাতা : বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকার প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ ঘোষণা করে। কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের পর প্রিকশান ডোজের কতটা প্রয়োজন তা নিয়ে আলোচনায় বসেন ভ্যাকসিন সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি এবং আইসিএমআর। আইসিএমআর সূত্রে খবর, প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়, প্রিকশান ডোজ সবার জন্য নয়। অন্তত তৃতীয় সংক্রমণের পর এই ডোজের প্রয়োজনীয়তা অনেকটাই কমেছে।

আইসিএমআরের সহ-অধিকর্তা ডা. সমীরণ পন্ডার কথায়, “বুস্টার ডোজ কাদের নিতে হবে তা খতিয়ে দেখা হয়েছে। খুব শীঘ্রই নতুন গাইডলাইন প্রকাশ করা হবে।”কেন্দ্রের নয়া নিয়ম অনুযায়ী, রাজ্যের প্রায় ১ কোটি ১২ লক্ষ নাগরিক বুস্টার ডোজ পাওয়ার যোগ্য। চলতি নিয়ম অনুযায়ী, দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৪ সপ্তাহ পর বুস্টার ডোজ পাওয়ার কথা। এই সময় পার হওয়ার পর তাঁদের মোবাইল ফোনে এসএমএস আসবে, এমনটাই জানানো হয়েছে আইসিএমআর থেকে।

আরও পড়ুন:  Jio: আনলিমিটেড রিচার্জে বড় ছাড় জিও-র
আরও পড়ুন:  Kolkata Mall : পূর্ব ভারতের সবচেয়ে বড় শপিং মল কলকাতায় ! জেনে নিন সঠিক ঠিকানা

তবে নতুন নিয়ম অনুযায়ী, যেসব স্বাস্থ্যকর্মী (ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী) সহ ফ্রন্টলাইন কর্মীদের নাম কোউইন পোর্টালে যুক্ত আছে তাঁরাই প্রিকশন ডোজ পাবেন। দ্বিতীয়ত, ৬০ বছরের বেশি বয়সি এবং বিভিন্ন উপসর্গ বা কোমর্বিডিটি রয়েছে তাঁরাও বুস্টার ডোজ পাবেন। এর বাইরে কোনও ব্যক্তি যদি কো-উইন থেকে মেসেজও পান, তাঁকে তৃতীয় ডোজ দেওয়া হবে না। এমনকী কোনও স্বাস্থ্যকর্মী বা ফ্রন্টলাইন কর্মী নতুন করে যদি তৃতীয় ডোজের জন্য নাম নথিভুক্ত করতে চান তাও আর সম্ভব নয়।

এদিকে দেশে চিন্তা বাড়িয়ে অনেকটাই বাড়ল দৈনিক মৃত্যুর হার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৯ হাজার ৯১৮ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ৩৪ হাজার ২৮১। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৯৫৯ জনের। দেশের মধ্যে কেরালায় করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এখানে টানা দ্বিতীয় দিনে ৫০ হাজারের বেশি জন সংক্রমিত হয়েছেন। সব মিলিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও টানা তৃতীয় দিন মৃতের সংখ্যা বাড়ল।

আরও পড়ুন:  Suvendu Adhikari: রাজ্যের আর্থিক তছরুপে কেন্দ্রীয় হস্তক্ষেপের আর্জি শুভেন্দুর
আরও পড়ুন:  Suvendu Adhikari: রাজ্যের আর্থিক তছরুপে কেন্দ্রীয় হস্তক্ষেপের আর্জি শুভেন্দুর

Related posts:

Featured article

%d bloggers like this: