19 C
Kolkata

International Flights : আন্তর্জাতিক উড়ান চলাচল আপাতত স্থগিত

নিজস্ব সংবাদদাতা : গত বছরের ১ ডিসেম্বর আন্তর্জাতিক উড়ান চলাচল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সে বার ১৫ ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে এক সপ্তাহ পরই ফের পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরই মধ্যে বিশ্বে নতুন করে উদ্বেগের কারণ হয়ে ওঠে করোনার নতুন রূপ ওমিক্রন। ভারতেও থাবা চওড়া করেছে করোনার এই নতুন প্রজাতি।

তারওপর বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যাও। এই পরিস্থিতিতে দেশে করোনার সংক্রমণকে সামাল দিতে নির্ধারিত যাত্রীবাহী আন্তর্জাতিক উড়ান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি হয় চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত। বুধবার ফের সেই মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার। বুধবার ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের (DGCA) তরফে জানানো হয়, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাণিজ্যিক যাত্রীবাহী বিমানগুলি স্বাভাবিক নির্ঘণ্ট অনুযায়ী চলাচল করবে না। তবে ‘এয়ার বাবল’ এবং ‘বন্দে ভারত মিশন’-এর অধীনে বিমানগুলি যথারীতি চলবে।

আরও পড়ুন:  Hansika Motwani:  বিয়ের আগেই হবু স্বামীর সঙ্গে একি করলেন হনসিকা

ডিজিসিএ আরও বলেছে, পণ্যবাহী বিমানগুলিও আগের মতোই চলবে। উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত ২০২০ সালের ২৩ মার্চ থেকে বিদেশ থেকে যাত্রীবাহী উড়ান পরিষেবা স্থগিত করেছিল কেন্দ্র। উল্লেখ্য, আন্তর্জাতিক ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও, আটকে পড়া নাগরিকদের ফেরানোর জন্য পরবর্তী সময়ে কিছু বিমান চলাচলে অনুমতি দেওয়া হয়।

ভারতের অসামরিক বিমান চলাচল মন্ত্রক (MoCA) কোভিড নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে যোগ্য নাগরিকদের চলাচলের জন্য ২৮টিরও বেশি দেশের সঙ্গে এ বিষয়ে দ্বিপাক্ষিক ‘এয়ার বাবল’ চুক্তি স্বাক্ষর করেছে। গত বছরের মে মাস থেকে ‘বন্দে ভারত মিশনে’র অধীনে এবং জুলাই মাস থেকে নির্দিষ্ট দেশগুলির সঙ্গে বিশেষ আন্তর্জাতিক বিমান চলাচল করছে। তবে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় এখনই পুরনো সময়সারণী মেনে উড়ান চলাচল নিয়ে মেপে পা ফেলতে চাইছে কেন্দ্র।

আরও পড়ুন:  Gujarat Assembly Election: ১০০ বছরের মহিলার ভোটদান গুজরাতে

Featured article

%d bloggers like this: