19 C
Kolkata

Republic Day : প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে করোনা কাঁটা

নিজস্ব সংবাদদাতা : কোভিড আবহের জন্য ২০২১ সালের ২৬ জানুয়ারি দেশের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন না। প্রাথমিক ভাবে স্থির হয়েছিল, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দিল্লির রাজপথে কুচকাওয়াজে থাকবেন। কিন্তু সে সময় ব্রিটেনে সংক্রমণ বাড়তে শুরু করায় তাঁর ভারত সফর বাতিল করা হয়। এবারেও তার অন্যথা হল না।

চলতি বছরের শুরু থেকেই করোনা আর ওমিক্রনের জোড়া আক্রমণে দেশের সংক্রমণের হার উর্দ্ধমুখী। পরিস্থিতি সামলাতে একাধিক রাজ্যে জারি বিধিনিষেধ। সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে কেন্দ্রও। ইতিমধ্যেই দেশের সব রাজ্যের করোনা পরিস্থিতি জানতে সব মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে করোনা পরিস্থিতি পর্যালোচনা বৈঠকও সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পরিস্থিতিতে ২০২২ সালের ২৬ জানুয়ারির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেও রাজধানীতে বিশেষ অতিথি হিসেবে কোনও বিদেশি রাষ্ট্রনেতা হাজির থাকবেন না। বুধবার বিদেশ মন্ত্রকের তরফে এ কথা জানানো হয়েছে।

আরও পড়ুন:  Toyota India: ভারতের Toyota-র স্তম্ভ পতন

প্রাথমিকভাবে স্থির হয়েছিল, মধ্য এশিয়ার পাঁচ রাষ্ট্র- কাজাখাস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপ্রধান প্রজাতন্ত্র দিবসের অতিথির আসন অলঙ্কৃত করবেন। কিন্তু বিদেশ মন্ত্রক বুধবার জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ওই পাঁচ রাষ্ট্রপ্রধানের ভার্চুয়াল বৈঠকে স্থির হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে এ বারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে তাঁরা কেউ উপস্থিত থাকবেন না।

Featured article

%d bloggers like this: