29 C
Kolkata

Coronaviru: ‘ওমিক্রন মৃদু নয়’: WHO প্রধান

নিজস্ব সংবাদদাতা: অনেকেরই মুখে শোনা যাচ্ছে, ওমিক্রন মোটেই ভয়াবহ নয়। মৃত্যু হচ্ছে না তো, সেরেই তো যাচ্ছে। তবে মানুষের এই ধারণা যে ভুল তা বললেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান। টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস স্পষ্ট জানিয়েছেন, ”ওমিক্রন মোটেই মৃদু কোনও অসুখ নয়।” এর প্রভাব যে কতোটা ভয়াবহ তার প্রমাণ বিশ্বের প্রতিটি হাসপাতাল দেখলেই হয়তো বোঝা যাবে।

বিশ্বব্যাপী কোভিডের যদি পরিসংখ্যান চোখে পড়ে তবে ভয়ে শিউড়ে উঠবে শরীর। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বে ৩৩৩.৫ মিলিয়ন করোনা আক্রান্ত রয়েছে, ৫.৫৫ মিলিয়ন মানুষ মারা গেছেন করোনায়। টিকাকরণ হয়েছে ৯.৬৮ বিলিয়ন। তাহলে এতো নিশ্চিন্তে থাকার বিষয় আসছে কোথা থেকে?

WHO প্রধান টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস জানিয়েছেন, ”ভুল করবেন না এটা ভেবে যে ওমিক্রন মৃদু অসুখ। বিশ্বের হাসপাতালগুলিতে ভর্তি রোগীর সংখ্যা দেখলেই তা বোঝা যাবে। ওমিক্রনের কারণে বহু মানুষের মৃত্যুও হয়েছে।” টেড্রোসের মতে, এই প্রজাতির করোনা সবচেয়ে দ্রুত ছড়াচ্ছে, তাই এর ভয়াবহতাও যথেষ্টই রয়েছে। তিনি আরও জানিয়েছেন, ”এমন অনেক দেশ রয়েছে যাদের জন্যে পরবর্তী কয়েকটা সপ্তাহ খুবই কঠিন হতে পারে। করোনা এতো দ্রুত সেখানে ছড়াতে পারে যে একেবারে লাগামছাড়া রূপ নিতে পারে।” উদাহরণ স্বরূপ বলাই যায়, ভারতএর গত কয়েকদিনের করোনার লাফ। বেশ কিছুদিন আগে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, মার্চের শুরু পর্যন্ত করোনা সবচেয়ে বেশি সংখ্যায় বাড়বে। ফলে সঠিক সময়ে যদি লকডাউন করে দেওয়া যায় তবে এর পিক নামানো যাবে। ইতিমধ্যেই ব্রিটেন ঘোষণা করেছে যে করোনা তাদের নিয়ন্ত্রণে। মাস্ক, ওয়ার্ক-ফ্রম-হোম আর বাধ্যতামূলক নয় ওই দেশে।

আরও পড়ুন:  Russia Ukraine war : যুদ্ধের মাঝেই বিবাহ সারলেন রাশিয়া ইউক্রেনের যুগল
আরও পড়ুন:  চীনের বিমান লঙ্ঘন করল দেশের আকাশ

Featured article