18 C
Kolkata

PM Care Fund : প্রতিশ্রুতি কি সার হল?

নিজস্ব সংবাদদাতা :  প্রতিশ্রুতি কি সার হল?  টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে ১০০ কোটি টাকা দেওয়া হবে ‘পিএম কেয়ার্স ফান্ড’ থেকে, এমনটাই প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু কোনও টাকাই দেয়নি পিএম কেয়ার্স ফান্ড, এমনটাই জানাল স্কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সমাজকর্মী লোকেশ বাত্রা তথ্য জানার অধিকার আইন অর্থাৎ আরটিআইয়ে জানতে চান টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতের জন্য ঠিক কত টাকা দিয়েছে ‘পিএম কেয়ার্স ফান্ড’। এর উত্তরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের জবাব, ‘এখনও পর্যন্ত স্বাস্থ্য ও জনশিক্ষা বিভাগের তথ্য অনুযায়ী এই খাতে পিএম কেয়ার্সের তরফে কোনও সাহায্য করা হয়নি।’

উল্লেখ্য, ২০২০ সালের ১৩ মে পিএমও-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, করোনা  মোকাবিলা খাতে ভারতকে ৩ হাজার ১০০ কোটি টাকা সাহায্য করবে মোদি সরকার। পিএম কেয়ার্স ফান্ড থেকে টিকার গবেষণা ও উন্নতিকল্পে ১০০ কোটি টাকা দেওয়া হবে। মুখ্য বিজ্ঞান উপদেষ্টার তত্ত্বাবধানে সেই টাকা খরচ করা হবে বলেও জানানো হয়। সেই মত ফান্ডে সাহায্য করেন সাধারণ নাগরিক থেকে শুরু করে খ্যাতনামা ব্যক্তিরাও। কিন্তু করোনার টিকাকরণের ১ বছর পূর্ণতার পর পরই সামনে এল এরকম চাঞ্চল্যকর তথ্য।

আরও পড়ুন:  Fake colour: পর্দা ফাঁস, হাতেনাতে ধরা পড়ল ‘নকল রঙ’

Featured article

%d bloggers like this: