22 C
Kolkata

আপেল শুধু ফল নয়, ভিটামিনের ভান্ডার

নিজস্ব সংবাদদাতা: আপেল মোটেই সুস্বাদু ফল নয়। অনেক বাচ্চা রয়েছে আপেল দেখলেই ছুট্টে পালায়। তবে কথায় আছে, ‘প্রতিদিন একটি আপেল খান, ডাক্তারের প্রয়োজন দূরে সরান’।আপেলে অনেক গুণ রয়েছে, যে কারণে অসুস্থতা ধারে কাছে আসতে দেয় না। আপেল অতি উপকারী এক ফল, এটি রোগ প্রতিরোধক ও পুষ্টিকর। আপেল সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। তবে লাল আপেলের চেয়ে সবুজ আপেলের গুণ বেশি। সবুজ আপেল লাল আপেলের মতো তেমন স্বাদযুক্ত না হলেও এই আপেলের রয়েছে অনেক উপকারিতা।

আপেলে আছে শর্করা, ভিটামিন, খনিজ লবণ, পেকটিন ও ম্যালিক এসিড। শর্করা প্রায় ৫০ শতাংশ। ভিটামিনের মধ্যে আছে ভিটামিন (এ) এবং ভিটামিন (সি) এবং এগুলোর উপস্থিতি আপেলে বেশি। খনিজ লবণের মধ্যে আছে প্রচুর পটাশিয়াম, ফসফরাস ও লৌহ। সোডিয়ামের পরিমাণ খুবই সামান্য।

আরও পড়ুন:  Question & Answer: বেশ কিছু প্রশ্নের উত্তর জানুন এখানে

আসুন এবার তাহলে জেনে নেয়া যাক সবুজ আপেলের কিছু স্বাস্থ্যগত গুণাগুণ:

ক্ষুধা মেটায়
সবুজ আপেলের জৈব এসিড উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। তাই কারো যদি বার বার ক্ষুধা পায় তাহলে মুহূর্তেই একটি সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখা যায়।

কোলন ক্যানসারে আপেল
সবুজ আপেলের আঁশ কোলন ক্যানসার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

রক্তের দুষিত কোলেস্টেরল কমায়
সবুজ আপেল রক্ত থেকে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়।

স্মৃতিশক্তি প্রখর করে
সবজু আপেল মনের স্বাস্থ্যকে ভালো রাখে। নিয়মিত সবুজ আপেল খেলে নিউরোট্রান্সমিটার উত্পন্ন হয় যা স্মৃতিশক্তি ভাল রাখতে সাহায্য করে। অ্যালজাইমার আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায় সবুজ আপেল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সবুজ আপেলের মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল। এগুলো বিভিন্ন ধরনের সংক্রমণ প্রতিরোধ করে। তাই সবুজ আপেলকে নিয়মিত খাদ্যতালিকায় রাখলে শরীর ঠিক থাকে।

আরও পড়ুন:  Measles Outbreak: হাম কি অতিমারির রূপ নিতে চলেছে? বলছে বিশেষজ্ঞ....

হাড় শক্ত করে
সবুজ আপেলের মধ্যে রয়েছে প্রচুর আয়রন, কপার, ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম। এই খনিজ উপাদানগুলো হাড়কে শক্ত করে। সবুজ আপেল থাইরয়েড গ্রন্থির সঠিক কার্যক্রমে সাহায্য করে।

লিভার সুস্থ রাখে
সবুজ আপেল লিভারকে ভালো রাখে। এটি বিভিন্ন ধরনের লিভারের সমস্যা প্রতিরোধে সরাসরি কাজ করে। লিভার ভালো রাখতে প্রতিদিন আপেল জুস খেতে পারেন।

Featured article

%d bloggers like this: