25 C
Kolkata

Tea : সূর্যোদয় না, অনেকের সকাল হয় এক কাপ চা’য়ে ! জেনে নিন কোন চা আপনার জন্য উপযুক্ত

নিজস্ব প্রতিবেদন : ভারতবর্ষ তথা বিশ্বের পানীয়ের তালিকায় শীর্ষস্থান অধিকার করে আছে চা। এক কাপ চা, কিন্তু তাকে নিয়ে বলা যায় হাজার কথা। কারোর কাছে মাথা ব্যাথার টনিক আবার কারোর কাছে মন খারাপের ওষুধ। অনেকের কাছে সূর্যাস্তে নয় , সন্ধ্যা নামে চায়ের কাপে।

ফার্স্ট ফ্লাশকে চা গাছের ফসল কাটার মৌসুমের প্রথম প্লাকিং হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ফার্স্ট ফ্লাশের সময় ছিঁড়ে নেওয়া নতুন বৃদ্ধির পাতাগুলি চা গাছের সবচেয়ে কনিষ্ঠ এবং সবচেয়ে কোমল অংশ এবং বলা হয় যে উদ্ভিদটি উৎপাদন করতে সক্ষম সবচেয়ে বিশুদ্ধ এবং তাজা কাপ চা দেয়।প্রথম ফ্লাশ চা স্বাদে সূক্ষ্ম হয় যাতে ফুলের (বন্য ফুল), ফল (পীচ), ঘাসযুক্ত এবং মাটির ফ্লেভার অন্তর্ভুক্ত থাকে। ফার্স্ট ফ্লাশ টি-তেও খানিকটা সতেজতা থাকে যা কাপে একটি চমৎকার ভারসাম্য এবং খাস্তাতা প্রদান করে।

ফ্লাশ বলতে চা গাছের ফসল তোলাকে বোঝায়। প্রথম ফ্লাশ বলতে চা গাছের শীতকালীন সুপ্ত অবস্থা থেকে জেগে ওঠার পর বসন্তকালে প্রথম ফসল তোলাকে বোঝায়। দ্বিতীয় ফ্লাশ বলতে বোঝায় প্রথম ফ্লাশের পরে কাটা চা গাছের ছিঁড়ে ফেলা, সাধারণত জুন মাসে।দার্জিলিং সেকেন্ড ফ্লাশ চা হল একটি পূর্ণাঙ্গ চা যা একটি মাস্কেটেল স্বাদ এবং ফলের ফিনিশ। দ্বিতীয় ফ্লাশ সম্পর্কে বিশেষ কি? দার্জিলিং সেকেন্ড ফ্লাশ চা পাতাগুলি শুধুমাত্র মে এবং জুনের অনুকূল মাসে তোলা হয় এবং অন্যান্য ফ্লাশগুলির তুলনায় এর রঙ এবং স্বাদ আরও শক্তিশালী হয়।

আরও পড়ুন:  Weather: অবাধে ঢুকছে উত্তুরে হাওয়া! ডিসেম্বরের শুরুতেই জাঁকিয়ে শীত বাংলায়

দার্জিলিং এর আদিম পাহাড় থেকে একটি সূক্ষ্ম এবং মসৃণ পুরো পাতার সবুজ চা। প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এই নন-ফের্মেন্টেড চা, বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা সহ, একটি মসৃণ হালকা স্বাদ, কাপে ফ্যাকাশে সবুজ রঙের সাথে একটি মৃদু এবং ফুলের সুবাসের বৈশিষ্ট্য। ১৫০০ টিরও বেশি বিভিন্ন ধরণের গ্রিন টি রয়েছে। এই কারণেই মাঝে মাঝে অনেক বৈচিত্রের মধ্য দিয়ে নিজের পথ খুঁজে পাওয়া কঠিন। সেঞ্চা, ম্যাচা, লং জিং, গানপাউডার, গেনমাইচা, বাঞ্চা, জিওকুরো, মাও ফেং, কুসমি বিভিন্ন ধরনের গ্রিন টি-এর প্রতি আগ্রহী।

সাদা চা তিনটি চায়ের মধ্যে সবচেয়ে কম প্রক্রিয়াজাত করা হয়। এই কারণে, এটি উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট (২,৩) ধরে রাখে। গবেষণায় সাদা চাকে অনেক স্বাস্থ্য উপকারিতার সাথে যুক্ত করার এটি একটি কারণ বলে মনে করা হয়। উদাহরণস্বরূপ, এটি হৃদরোগের ঝুঁকি কমাতে, ত্বকের বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করতে এবং এমনকি ওজন কমাতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন:  Fatty Liver: আপনি কি ফ্যাটি লিভারে আক্ৰান্ত? জেনে নিন….

Featured article

%d bloggers like this: