28 C
Kolkata

বিদেশের মাটিতে ফিল্মি কায়দায় নিকেশ বিদেশি চর

কাঠমান্ডু: বাড়ির সামনে এসে দাড়াল এক বিলাসবহুল গাড়ি। নেমে এল এক প্রখ্যাত ব্যবসায়ী। অপেক্ষায় ছিল দুই আততায়ি। তাদের হাতের আগ্নেয়াস্ত্র থেকে তাঁকে লক্ষ্য করে উড়ে এল ঝাঁকে ঝাঁকে গুলি। গাড়ির পিছনে লুকিয়ে পড়ার ব্যর্থ চেষ্টা করে গুলিবিদ্ধ হয়ে পড়েন। তাঁর মেয়ে বাড়ির এক তলার বারান্দা থেকে লাফিয়ে নেমে আসে তার বাবার কাছে। তবু শেষ রক্ষা হলনা, মৃত্যুর কলে ঢলে পড়ল ব্যবসায়ী।
এটা কনোও সিনেমার চিত্রনাট্য নয়, রক্তমাংসের মানুষের কাহিনী। ঘটনাটি হয়েছে নেপাল। নিহতের নাম লাল মহম্মদ ওরফে লাল দরজি। গোয়েন্দা সংস্থার দাবি, নিহত লাল মহম্মদ পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ঘনিষ্ঠ ছিল। এদেশে জাল নোট চক্রের চাঁইও ছিল সে। ১৯ সেপ্টেম্বর নেপালে নিজের বাড়ির সামনেই খুন হয় এই জাল নোট কারবারি।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, সোমবার নেপালে নিজের বাড়ির সামনে এক বিলাসবহুল গাড়ি থেকে নামে লাল মহম্মদ (৫৫)। তাঁকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে বাইক চড়ে চম্পট দেয়ে তারা। এখনও তারা অধরা।
সূত্রের খবর, ভারতবিরোধী বিভিন্ন কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিল মৃত লাল মহম্মদ। সবচেয়ে বড় জাল নোট সরবরাহকারী ছিল সে। শুধু তাই নয়, এদেশে আইএসআইয়ের স্লিপার সেল তৈরি, অস্ত্র-অবৈধ সামগ্রী পাচারে সাহায্য করত ৫৫ বছরের এই ব্যবসায়ী। ভারতে পাকিস্তানি জেহাদি, আইএসআই এজেন্টদের আশ্রয় দিত সে। এমনকী, দাউদ ইব্রাহিমের ডি গ্যায়ের সঙ্গেও যোগাযোগ ছিল তার। সেখান থেকেই জাল নোটের কারবার ফেঁদেছিল লাল মহম্মদ। আচমকাই নেপালে দুই অজ্ঞাত পরিচয় আততায়ীর হাতে খুন হল বহু অপকীর্তির চক্রী লাল মহম্মদ ওরফে লাল দরজি।
উল্লেখ্য, চলতি বছরে বিদেশের মাটিতে খুন হয়েছে জহুর মিস্ত্রি ও রিপুদমন সিংহ মালিক দুই কুখ্যাত চক্রী। জহুর মিস্ত্রি কান্দাহার বিমান হাইজ্যাক কাণ্ডের অন্যতম খলনায়ক। কুখ্যাত সন্ত্রাসবাদী হাফিজ সৈয়দকে জেল থেকে ছাড়াবার জন্য ১৯৯৯ সালে বিমান হাইজ্যাক করেছিল জঙ্গিরা। সেই হাইজ্যাকারদের অন্যতম মাথা পাকিস্তানি জহুর মিস্ত্রিকে গত মার্চে পাকিস্তানের বুকে দাঁড়িয়ে, গুলি করে মারে দুই বাইক আরোহী দুষ্কৃতী।
১৯৮৫ সালের ২৩ জুন এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৮২ কণিষ্ক বিমান বিস্ফোরনে প্রাণ গিয়েছিল ৩৩১ জনের। অভিযুক্ত হিসেবে খালিস্তনি সমর্থক রিপুদমন সিংহ মালিক, ইন্দ্রজিৎ সিংহ রেয়াত এবং আজেইব সিংহ বাগরির নাম উঠে এসেছিল। কিছুদিন আগে কানাডায় রিপুদমন সিংহ মালিককে লক্ষ্য করে পরপর গুলি চালায় তিন দুষ্কৃতী।এবার সেই একই কায়দায় নেপালে খুন হল লাল মহম্মদ।

আরও পড়ুন:  Avalanche: নেপালের মাউন্ট মানাসলুতে ভয়াবহ তুষারধস, মৃত ২ পর্বতারোহী

Featured article

%d bloggers like this: