28 C
Kolkata

বন্দীদশা থেকে মুক্তি পেয়েও ৬ বছর পাকিস্তানে কাটাচ্ছেন!

নিজস্ব সংবাদদাতা: জেলবন্দী দশা থেকে মুক্তি পেলেও দেশে ফেরা বোধয় হবে না আর! পাকিস্তানের জেলেই আটকে রয়েছেন ১৭ জন ‘ভারতীয়’। পাকিস্তানীয় পুলিশি কর্তাদের দাবি, দীর্ঘদিন কারাগারে থাকার পর মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন ওই বন্দিরা। ফলে কিছুতেই বাড়ির ঠিকানা মনে করতে পারছেন না তাঁরা। অপরদিকে সেই আসামিদের সাজা শেষ হলেই দেশে ফেরত পাঠানোর উদ্যোগী হয়ে রয়েছে পাকিস্তান প্রশাসন। ইসলামাবাদের ভারতীয় হাইকমিশন মারফত ওঁদের ছবি পাঠানো হয়েছে নয়াদিল্লির কাছে। তা নিজেদের ওয়েবসাইটে পোস্ট করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই ছবি সমস্ত জায়গায় সার্কুলেট করা হয়, নানান কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্যগুলিতে।

প্রশাসন দ্বারা ব্যবস্থা নেওয়ার পরও কোনো সুফল মেলেনি। খোঁজ মেলেনি কোনো আসামির বাড়ির লোকের। ফলে সাজা শেষে মুক্তি পেয়েও প্রায় ৬ বছর পাকিস্তানেই কাটাচ্ছে ওই ১৭ জন আসামি। সম্প্রতি ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায় জানানো হয়েছে, ওঁদের বিষয়ে কেউ কোনও তথ্য দিতে পারলে যেন তৎক্ষণাৎ যোগাযোগ করা হয়। জানা যায়, বন্দিদের মধ্যে ৪ জন মহিলা রয়েছেন বলে খবর। গুল্লু জান, আজমিরা, নকায়া আর হাসিনা- জেলেই নতুন নাম পেয়েছেন তাঁরা। পাকিস্তানের দাবি, ওঁরা ভারতের বাসিন্দা। কিন্তু এর বেশি কেউ কোনও তথ্য দিতে পারছেন না। অনেকেরই বয়স হয়েছে। কারও কাছে নাগরিকত্বের প্রমাণ নেই। যতদিন না কারো সঠিক খোঁজ মিলবে ততদিন কাউকেই পাঠানো হবে না।

আরও পড়ুন:  Sarada Scam : সারদার নথি চুরির মামলায় নির্দেশ হাই কোর্টের
আরও পড়ুন:  Kabul : আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল

বেশ কয়েবছর ধরেই ভারত ও পাকিস্তানের মধ্যে বন্দী বিনিময় চলছে।। একাধিকবার দুই দেশের মধ্যে প্রচণ্ড সংঘাত বাঁধলেও বন্দিদের বিনিময় প্রক্রিয়ায় সেই অর্থে কোনও প্রভাব পড়েনি। বছরে দু’বার বন্দিমুক্তির তালিকা প্রকাশ করে দুই দেশ। এবারের পাকিস্তানের প্রকাশিত সেই তালিকায় নাম রয়েছে ওই ১৭ জনের।

Featured article

%d bloggers like this: