21 C
Kolkata

৫০ কোটির গণ্ডি পেরোল লোনের পরিমাণ

নিজস্ব সংবাদদাতা : স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য আবেদনের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে ইতিমধ্যেই। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৪০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়া সম্ভব হয়েছে। ৫০ কোটির গণ্ডি পেরোল স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার পরিমাণ। উচ্চশিক্ষা দফতর ও নবান্ন সূত্রে খবর, দুর্গাপুজোর পরপরই ব্যাঙ্ক খুলতেই ৫০ কোটি লোনের পরিমাণ ছাড়িয়েছে।

নবান্ন সূত্রে খবর, কালী পুজোর আগেই আরেকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। ইতিমধ্যে একাধিক ব্যাঙ্ক সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাজ্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য। কো-অপারেটিভ ব্যাঙ্কের পাশাপাশি বেসরকারি ব্যাঙ্ক এবং দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাজ্য। নবান্ন সূত্রে খবর কালীপুজোর আগেই আরও একটি রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে রাজ্য। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা।

আরও পড়ুন:  মুখ্যমন্ত্রীকে বিশ্বভারতীর আক্রমণ নিয়ে ক্ষুব্ধ আশ্রমিক-বুদ্ধিজীবীরা

মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সম্প্রতি স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ফের বৈঠক করেন। বৈঠকে ব্যাঙ্কগুলির সঙ্গে ক্রমাগত যোগাযোগ রেখে চলার নির্দেশ দিয়েছেন তিনি। শুধু তাই নয়, পড়ুয়াদের লোন যাতে দ্রুততার সঙ্গে অনুমোদন হয় সেই বিষয়েও ব্যাঙ্কগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলার নির্দেশ দেওয়া হয় জেলাশাসকদের।

Featured article

%d bloggers like this: