29 C
Kolkata

Film: অভিশাপ থেকে মুক্তির পথ- উমার লড়াই নিয়ে আসছে ‘জঙ্গম’

নিজস্ব সংবাদদাতা: বাংলায় মুক্তির আগেই বিদেশে জয়জয়কার। একাধিক ফিল্ম ফেস্টিভ্যালে সাড়া ফেলল নবাগতা পরিচালক শর্মিষ্ঠা মিত্র চক্রবর্তীর ছবি ‘জঙ্গম’। এক জীবন যুদ্ধের কাহিনী প্রকাশ পাচ্ছে ছবির ট্রেলারে। অতিমারী বদলে দিয়েছে বিশ্বব্যপী মানুষের জীবনযাত্রা। আমাদের জীবন থেকে অনেক ভালো থাকা কেড়ে নেওয়ার পাশাপাশি ঘটেছে বোধোদয়। ঘর বন্দি মানুষ, মুঠোয় স্তব্ধ স্কুলজীবন, কর্মহীন ঘরের কর্তা, অর্থনীতি কোণঠাসা, পরিযায়ী শ্রমিক- এসব নিয়ে খবর হলেও জীবনযুদ্ধের গল্প শেষ হয়ে যায়নি। সবটা বাকি আছে। আমাদের উমাদের গল্প, তাঁদের উত্তরণের গল্প।

যশলীনা’স হাউজ প্রোযোজিত ও শর্মিষ্ঠা মিত্র চক্রবর্তী পরিচালিত ‘জঙ্গম’ এই উমাদের কথাই বলে। গল্পের মূল চরিত্র উমা, যিনি নৃত্যশিক্ষিকা। শহরতলির প্রায় ভঙ্গুর বনেদী যৌথ পরিবারের মেয়ে। নিজের ভারতীয় ঐতিহ্যকে লালন এবং অনুসরণ করে বিদেশ থেকে পৈতৃক বাড়িতে ফিরে আসে। সংস্কৃতি সমৃদ্ধ এই বাড়িটির খাঁজে খাঁজে থাকে অনেক গল্প। অনেক না পাওয়া, অনেক আর্তি- চোরা স্রোতের মতো বয়ে যায়। ঠিক যেন অভিশাপ। যা থেকে মুক্তি পায় না উমা। শুরু হয় জীবনযুদ্ধ।

আরও পড়ুন:  Akshay Kumar: কলকাতার গ্লোবকে খুঁজছে বলিউড খিলাড়ি

রোম ইন্টারন্যাশনাল মুভি অ্যাওয়ার্ড, প্যারিস ইন্টারন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড, অস্ট্রিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ছাড়াও একাধিক পুরষ্কারে পুরস্কৃত হয় শর্মিষ্ঠা পরিচালিত এই জীবনযুদ্ধের ছবি। পরিচালক জানিয়েছেন, ‘আপাতত ট্রেলার লঞ্চের পর কিছুদিনের মধ্যেই শহরের হলগুলোতে মুক্তি পাবে জঙ্গম। শুধু সিনেমা উৎসবগুলিতে নয়, বাংলার দর্শকদের মন জয় করাটাই এবার চ্যালেঞ্জ”।

আরও পড়ুন:  Saibal Bhattacharya-Tollywood: অবসাদের কারণে ফের আত্মহত্যার চেষ্টা টলিউডে !

Featured article