21 C
Kolkata

PM Narendra Modi : লাতা মঙ্গেশকর পুরস্কার পাচ্ছেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী

নয়া দিল্লি : প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এবার লতা দিননাথ মঙ্গেশকর সম্মানে ভূষিত হচ্ছেন। আগামী 24 শে এপ্রিল মাস্টার দীনানাথ মাংয়েশকার পুরস্কার বিতরণী অনুষ্ঠান । তাঁর 80 তম মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে । সুর সম্রাজ্ঞী লতাম ঙ্গেসকারের স্মরণে পুরস্কার প্রদান করা হবে ।

গত ফেব্রুয়ারীতে প্রয়াত হয়েছেন নাইটিঙ্গেল অফ ইন্ডিয়া । কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুর সম্রাজ্ঞী । তারপর মুম্বাইয়ে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । তাঁর স্মৃতিতে চালু হচ্ছে এই পুরস্কার। প্রথম সেই পুরস্কার পাচ্ছেন দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। মুম্বাইয়ের শানমুখানান্দ হলে এই অনুষ্ঠান আয়োজিত হবে ।

কিংবদন্তি সংগীতশিল্পী স্মরণে পুরস্কার চালুর ব্যপারে , মাস্টার দিনানাথ মঙ্গেশকর নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন । তিনি বলেছেন , ” এই পুরস্কারটি প্রতিবছর এমন একজনকে দেওয়া হবে যার অবদান আমাদের দেশের জন্য অনবদ্য। ” প্রধানমন্ত্রী আমাদের দেশ ও সমাজের নিঃস্বার্থভাবে সেবা করেছেন। সেই কারণেই এই সম্মান তাঁকে প্রদান করা হবে । এর সাথে সাথেই তাঁর আরও সংযোজন ,” তিনি অবশ্যই আমাদের মহান দেশের কয়েক হাজার বছরের ইতিহাসে বড় নেতাদের অন্যতম । উনি এমন একজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব যিনি ভারতকে বিশ্ব নেতা হওয়ার পথে নিয়ে গিয়েছেন ।”

আরও পড়ুন:  কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াবে কেন্দ্র !

উল্লেখ্য, লতা মঙ্গেশকরের সঙ্গে নরেন্দ্র মোদির দৃঢ় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে গভীর ভাবে শোক প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী মোদি । এমনকি লতা মঙ্গেশকরের শেষকৃত্যে মুম্বাইতে গিয়েছিলেন তাঁকে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করতে ।

প্রসঙ্গত ভারতরত্ন লতামঙ্গেসকার যেভাবে যুগের পর যুগ ধরে নিজের কণ্ঠের জাদুতে শ্রোতাদের মনের কোঠায় নিজের জায়গা করে নিয়েছেন , তাঁর সুরই আজ সঙ্গীত প্রেমীদের সম্পদ । আর তাই এবার তাঁর নামে অযোধ্যার একটি চকের নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছেন যোগী আদিত্যনাথ । এমন শিল্পীকে শ্রদ্ধা জানাতেই এই সিদ্ধান্ত।

Featured article

%d bloggers like this: