27 C
Kolkata

Bandel Junction railway station: আধুনিক ব্যান্ডেল স্টেশন এবার আরও অত্যাধুনিক

নিজস্ব প্রতিবেদন: হাওড়া-বর্ধমান প্রধান রেলপথের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশন। এই স্টেশনটি কলকাতার মধ্যে একটি অন্যতম ব্যস্ত স্টেশন। এটি রাজ্যের হুগলী জেলায় অবস্থিত। এবার এই জংশন নতুন রূপে আসতে চলেছে। আসতে আসতে সেজে উঠছে ব্যস্ত স্টেশন ব্যান্ডেল। এই স্টেশনের নিত্যযাত্রী সহ অন্যান্য যাত্রীরাও নতুন আদলে দেখবে এই স্টেশনকে। মুম্বাইকে হার মানাতে এবার পুরোপুরি তৈরী হতে চলেছে ব্যান্ডেল জংশন। যেটা এতদিন সকলে দেখতে ময়লা-নোংরা হিসাবে।

ইতিমধ্যেই স্টেশনের নাম পরিবর্তনের সাথে সাথে বদলাতে চলেছে। রেলওয়ে ইন্ট্রিগ্রেটেড ডেভলপমেন্ট বোর্ডের তরফ থেকে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। স্টেশন ম্যানেজার জানিয়েছেন তারপর থেকেই দফায় দফায় কাজ চলছে এই স্টেশনে। ২৭ থেকে ২৯ শে মে পর্যন্ত সম্পূর্ণ বন্ধ থাকছে ব্যান্ডেল জংশন স্টেশন। এনিয়ে রেলের তরফে জানানো হয়েছে, হাওড়া-বর্ধমান মেন লাইনের ব্যান্ডেল থেকে মগরা পর্যন্ত থার্ড লাইনের নন ইন্টারলকিংয়ের কাজের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে বন্ধকরে দেওয়া হয় একাধিক লোকাল ট্রেন।

প্রতিটি রেলওয়ে জংশনের জন্য এই ব্যবস্থা নেওয়া হবে। শিলিগুড়ির মতো এক একটি শহরের গেটওয়ে হিসাবে চিহ্নিত হতে চলেছে। স্থাপত্য ও ভাস্কর্যের পাশাপাশি থাকছে সংস্কৃতি ও ঐতিহ্যের মেলবন্ধন। এছাড়াও থাকছে সবুজ প্রকৃতির কাঁচের মতো স্টেশন। অন্যান্য স্টেশনের চেয়ে ব্যান্ডেল স্টেশনটি আধুনিক, তাই এই স্টেশন থেকে আধুনিকরণ চালু করা হচ্ছে।

আধুনিকরণ এই স্টেশনের দেখা যাবে, বান্ডেলের রাজপথে অবস্থিত লাহিড়ী মন্দিরের অনুকরণে তৈরী করা হবে প্রতিটি চত্বর। স্টেশনের রং হবে সাদা। এছাড়াও থাকছে বায়ো-টয়লেট, বিশুদ্ধ পানীয় জল, চেঞ্জিং রুম, রাত্রি যাপনের সুব্যবস্থার পাশাপাশি ফুটপাতের দু’ধারে বসানো হবে গাছ। স্টেশনের দু’ধারে থাকবে স্বচ্ছ কাঁচের জালনা, যা ভিতরের তাপ শোষণ করে বাইরে নির্গত করবে। থাকছে সৌরবিদ্যুতের ব্যবস্থা।

স্টেশনের ভিতরে ঢুকলে যা দেখতে পাবে, যাত্রীদের জন্য থাকছে বিস্তৃত ফুটপাত, প্রতীক্ষালয়, ডিপার্চার ব্লক, আপৎকালীন অবস্থায় বেরোবার জন্য থাকছে ডিপাচার ব্লক। এছাড়াও কয়েক কিলোমিটার দূর থেকে দেখা যাবে ব্যান্ডেল লেখা সাদা সু-উঁচু গেট। তারই কাজ চলছে জোর কদমে। ব্যান্ডেলের নতুন এই চমক দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় সকলে।

আরও পড়ুন:  Durga Puja: মা দুর্গার মূর্তি গড়তে কেন প্রয়োজন হয় পতিতালয়ের মাটি? জানুন কারণ...
আরও পড়ুন:  Durga Puja: কালের ধুলোয় মলিন 'মহিষাসুরমর্দিনী' স্রষ্টা বাণীকুমার

Related posts:

Featured article

%d bloggers like this: