33 C
Kolkata

Exclusive Chaturbhuja Rpoject Kanyashree: আলিপুরদুয়ারে নারী সুরক্ষায় ‘শক্তি’ যোগাবে চতুর্ভুজা

শ্রাবণী পাল: সুস্থ সমাজ গড়ে তুলতে গেলে এগিয়ে আসতে হবে। অপেক্ষা না করে এগিয়ে এলেন আলিপুরদুয়ারের বক্সা টাইগার রিজার্ভ ফরেস্টের দমনপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ডাঃ পার্থ সাহা। বনবস্তি এবং চাবাগান এলাকার ছাত্রছাত্রীরাই পড়াশুনো করতে মূলত আসে। এই জনজাতির সবেমাত্র প্রজন্ম প্রথম পড়াশুনো করছে। এই ঘরগুলিতে নিরাপত্তার শিক্ষা পৌঁছে দেওয়া মোটেই সহজ নয়। কিন্তু হার মানেননি পার্থবাবুরা।

রাজ্যসরকারের কন্যাশ্রী প্রকল্পের অধীনে তৈরি করা হয়েছে কন্যাশ্রী ক্লাব। মেন্টর পদে রয়েছেন স্কুলেরই শিক্ষক ডাঃ সাহা। চতুর্ভুজা নামের একটি পরিকল্পনা শুরু করেছেন তিনি। এর অধীনে রয়েছে চারটি উদ্যোগ। প্রথমটি হল, সৃষ্টি- কন‍্যাশ্রীর শৈল্পিক চেতনার বিকাশ (গান, নাচ, ড্রয়িং, আবৃত্তি , হাতের কাজে শেখানো)। দ্বিতীয়টি, শক্তি- প্রতি সপ্তাহে কন‍্যাশ্রীর সেল্ফ ডিফেন্স প্রশিক্ষণ ক্লাস, প্রশিক্ষণ দেবেন জেলার স্বনামধন্যা ক‍্যারাটে ব্ল‍্যাকবেল্ট সপ্তপর্ণী চক্রবর্তী। তৃতীয়টি, জ্ঞানশিখা- কন‍্যাশ্রীর প্রযুক্তি জ্ঞান বৃদ্ধিতে কম্পিউটার লিটারেসি ড্রাইভ। শেষেরটি হল চেতনা – বাল‍্যবিবাহ , পণপ্রথা , নারীস্বাস্থ্য, নারীশিক্ষার নিয়ে কন‍্যাশ্রীদের মাধমে চাবাগান এলাকায় সচেতনতা গড়ে তোলা।

পার্থভাবু কী-খবরকে জানিয়েছেন, ‘অনেকেই পড়াশুনা ছেড়ে দিয়েছিল। আমরা তাদের আবার ফিরিয়ে এনেছি। ওদের এলাকায় সন্ধ্যা নামলেই জীবনে যেন অন্ধকার ঘনিয়ে আসে। নিজেকে সুরক্ষা করতে শেখাটা খুব জরুরি। কালচিনি ব্লকের বিডিও স‍্যার পাশে থাকার আশ্বাস দিয়েছেন। রাজ্য সরকারও সাহায্যের হাত বাড়াবে বলে আশাবাদী আমরা। আপাতত শিক্ষক-শিক্ষিকারাই ফান্ড করে উদ্দেশ্যকে এগিয়ে নিয়ে চলেছি।’

আরও পড়ুন:  Madan Mitra: মমতা বন্দ্যোপাধ্যায় বললে দল ছাড়বেন মদন
আরও পড়ুন:  Madan Mitra: মমতা বন্দ্যোপাধ্যায় বললে দল ছাড়বেন মদন

Related posts:

Featured article

%d bloggers like this: