28 C
Kolkata

Togger planted a flower tree at home : বাড়িতে টগর ফুলের গাছ লাগিয়েছেন ? পরিচর্যা করুন এইভাবে

নিজস্ব প্রতিনিধি :- টগর ফুল , এই নামটার সাথে আমরা অল্প বিস্তর সকলেই পরিচিত । প্রায় সকলের বাড়িতেই দেখা যায় গাছ ভর্তি সাদা টগর ফুল । এই ফুল দুই ধরনের লক্ষ্য করা যায় । একটি হল টগর আর অন্যটি চাপা টগর ।

এই ফুল গাছের জন্য বেশি জায়গার প্রয়োজন হয়না । বাড়ির সামনে যদি জমি থাকে তাহলে জমিতে সহজেই চাষ করতে পারেন টগর গাছ। কিন্তু সেই জায়গা যদি না থাকে আপনি যদি ছোট ফ্ল্যাটে থাকেন তাহলে ব্যালকনিতে টবের মধ্যে খুব সহজেই চাষ করা যায় টগর ফুল।

ফুল চাষের জন্য বড় আকারের টব বাছতে হবে। দোআঁশ মাটি টগর গাছের জন্য ভালো। কিন্তু আপনার হাতের কাছে যদি দোআঁশ মাটি না থাকে তাহলে বাগানের মাটি, নদীর সাদা বালি মাটি, গোবর সার এবং কোকোপিট দিয়ে ভালো করে ঝুরঝুরে মাটি তৈরি করুন। মাটি যেন কখনোই না কাদা কাদা হয়ে থাকে।

কাছাকাছি কোনো নার্সারি থেকে ভাল জাতের টগর গাছের চারা নিয়ে এসে মাটি প্রস্তুত করে মাটির মধ্যে গাছ প্রতিস্থাপন করুন।গাছ যদি খুব চারা অবস্থায় থাকে তাহলে কিছুদিন হালকা ছায়ার মধ্যে রেখে দিন। একটু বড় হলে গাছকে রোদের মধ্যে রাখতে হবে।

এই গাছে পর্যাপ্ত পরিমাণে জল এর প্রয়োজন হয়। ভোরবেলা এবং সন্ধ্যেবেলা গাছে সামান্য করে জল দিন। গাছের আগাছা পরিষ্কার করতে হবে। কোনভাবেই যাতে পিঁপড়ে কিংবা পোকামাকড়ের আক্রমণ না হয়। মাঝে মাঝে নিম তেল স্প্রে করুন।

শীতকালের শেষে অবশ্যই গাছের ডাল ছাঁটাই করে দেবেন। তবে গাছ ঝাঁকড়া হবে এবং ফুল বেশি দেবে। ১০ দিন অন্তর অন্তর গাছের গোড়ায় মাটি ভালো করে খুঁচিয়ে সরষের খোল পচা সার প্রয়োগ করুন। এইভাবে নিয়ম করে যদি প্রতিনিয়ত করা যায় তাহলে আপনার ছাদ বাগান ভরে উঠবে টগর ফুলে।

Featured article

%d bloggers like this: