34 C
Kolkata

Aam chingrir kebab: বাড়িতে রেঁধে ফেলুন আম-চিংড়ি কাবাব

নিজস্ব প্রতিবেদন: চিংড়ি মাছের যে কোনও পদই ভোজনরসিক বাঙালির বড় প্রিয়। চিংড়ির মালাইকারি হোক কিংবা চিংড়ি বাটা, পাতে পড়লেই জিভে জল। চিংড়ি ভাপা হামেশাই তৈরি হয় বাঙালির হেঁশেলে। তবে গ্রীষ্মের দিনে কাঁচা আমের মিশেলে চিরপরিচিত ভাপা চিংড়ির স্বাদ একেবারেই বদলে যেতে পারে।

উপকরণ: ১ বড় বাটি চিংড়ি র পেস্ট, ১টেবিল চামচ। খোসা সুদ্ধ কাঁচা আম গ্রেট করা, ১.৫ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ জিরা গুঁড়ো, ১ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো, ১চা চামচ লেবুর রস, স্বাদ মত নুন, ২টেবিল চামচ পেঁয়াজ কুচি, ২চা চামচ কাঁচা লঙ্কা কুচি, ২-৩টেবিল চামচ বেরেস্তা, ১টেবিল চামচ বাটার, ১টেবিল চামচ ছাতু, ১মুঠো ব্রেডক্রাম্ব,পরিমাণ মত ভাজার জন্য ঘি।

আরও পড়ুন:  Sohobashe: 'সহবাসে' ইশা,কিন্তু কার সাথে?

পদ্ধতি: ঘি আর ব্রেডক্রাম বাদে বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে মাখতে হবে । মিশ্রণ টা টাইট করার জন্য ব্রেড ক্রাম্ব একটু আনদাজ করে মেশাতে হবে। এবার হাতে একটু ঘি লাগিয়ে ঐ মাখা মিশ্রণ থেকে অল্প করে নিয়ে গোল করে তারপর চ্যাপ্টা করে টিকিয়া র মতো করে গড়ে নিতে হবে। এইভাবে সব গুলো কাবাব বানিয়ে রাখতে হবে। এবার একটা ফ্রাই পানে ঘি গরম করে ওতে ৩টে, ৪টে করে কাবাব লাল লাল করে দু পিঠ ভেজে নিলেই রেডি। একটা প্লেটে কাবাব গুলো সুন্দর করে সাজিয়ে কয়েকটি কাঁচা আমের টুকরো আর কয়েকটা ভাজা চিংড়ি আর পেঁয়াজের টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আম চিংড়ির কাবাব।

আরও পড়ুন:  Malda: পার্কের নাম বদল করল রেল
আরও পড়ুন:  Mukul Roy: কী কারণে পিএসি চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা মুকুলের ?

Related posts:

Featured article