35 C
Kolkata

Aloo Tikki Recipe: আলুর পদ ভালবাসেন? অল্প উপকরণেই বানিয়ে ফেলুন আলু টিক্কি

নিজস্ব প্রতিবেদন: বাঙালির চন্দ্রমুখী প্রেম দেবদাসের থেকে কিছু কম নয়। যে সব আলুপ্রেমী নিত্যনতুন নানা আলুর পদ খুঁজে থাকেন তাঁদের জন্য রইল আলু টিক্কির প্রণালী। জলখাবারের লুচিই হোক কিংবা ভুরিভোজের বিরিয়ানী, বাঙালির খাদ্য তালিকা আলু ছাড়া অচল। বাঙালির চন্দ্রমুখী প্রেম দেবদাসের থেকে কিছু কম নয়। যে সব আলুপ্রেমী নিত্যনতুন নানা আলুর নানা পদ খুঁজে থাকেন তাঁদের জন্য রইল আলু টিক্কির চিরন্তন রেসিপি।

উপকরণ: আলু: ৪ টি, সিদ্ধ করে মেখে রাখা, লঙ্কা: ১টি, ছোট করে কাটা, পেঁয়াজ: ১টি, ছোট করে কাটা, আদা ও রসুন বাটা: ১ চামচ, হলুদ ও লঙ্কা গুঁড়ো: ১/২ চামচ, জিরে ও আমচুর গুঁড়ো: ১/২ চামচ, নুন: পরিমাণ মতো, ধনেপাতা: পরিমাণ মতো, কর্ন ফ্লাওয়ার: ২ চামচ, তেল: পরিমাণ মতো।

পদ্ধতি: সামান্য তেলে কড়াইতে পেঁয়াজ কুচি ছেড়ে দিন। তেল গরম হতে হতেই নেড়ে নিন পেঁয়াজ। এর পর ওই তেলেই আলু ও কর্ন ফ্লাওয়ার বাদে সব উপকরণ দিয়ে দিন একে একে। উপকরণগুলি একটু কষতে দিন। মিশ্রণ একটু কষে এলে তাতে আলু দিয়ে দিন। কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন এক চামচ জলে গুলে। নেড়ে নিন ভাল করে। নামিয়ে নিয়ে, মিশ্রণটি কিছুটা ঠান্ডা হলে ছোট ছোট গোল আকারের আলুর বল তৈরি করুন। একটু চ্যাপটা করে নিন উপর থেকে। এ বার পাত্রে নতুন করে সামান্য তেল গরম করে তাতে আলুর বলগুলি অল্প করে সাঁতলে নিলেই তৈরি হয়ে যাবে আলু টিক্কি।

আরও পড়ুন:  Fish Recipe: পাতুরি কিংবা ভাজা নয়, বিশেষ দিনে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ভেটকি
আরও পড়ুন:  kacha aamer sandesh: কাঁচা আম মানেই কি শরবত? নয়া এই গরমে বানিয়ে ফেলুন কাঁচা আমের চমচম!

Related posts:

Featured article