35 C
Kolkata

Besan Ke Ladoo : মাত্র তিনটি উপকরণেই বানিয়ে ফেলুন বেসনের লাড্ডু!

নিজস্ব প্রতিবেদন: মাঝে মধ্যেই মিষ্টি খাওয়ার জন্য মনটা বড়ো ছটফট করছে? সমাধান কিন্তু আপনার হাতের কাছেই রয়েছে! সত্যি বলতে কী, আজকাল পাড়ার মোড়ে মোড়ে মিষ্টির দোকান গজিয়ে উঠেছে বলে আমরা ভুলেই গিয়েছি যে, সহজ কিছু মিষ্টি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় এবং যত্ন নিয়ে বানালে তা দোকানের চেয়ে কোনও অংশে খারাপ হবে না। সত্যি বলুন তো, আপনি যতটা ভালোবাসা দিয়ে রান্না করবেন, ততটা কি আর বাণিজ্যিক পরিকাঠামোয় সম্ভব?

উপকরণ : ১ কাপ বেসন,১ কাপ চিনি, ১ কাপ ঘি, সামান্য বড়ো এলাচের গুঁড়ো, ছোটো ছোটো টুকরো করে কাটা নানা ধরনের বাদাম, না দিলেও চলবে।

পদ্ধতি : প্রথমে চিনি আর ১/২ কাপ জল নিয়ে গ্যাসে বসান। ফুটে গাঢ় হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে নিন। বাড়িতে জাফরান থাকলেও দিতে পারেন সামান্য, রসে সুন্দর গন্ধ হবে — না দিলেও চলবে অবশ্য। এবার নন স্টিক ফ্রাই প্যানে বেসন নিয়ে কম আঁচে নাড়াচাড়া করুন। আঁচ বাড়ালে কিন্তু বেসন পুড়ে যাবে। বাদামের কুচি আর এলাচের গুঁড়ো দিয়ে দিন। সুগন্ধ বেরোলে ঘি মেশান সাবধানে। পুরোটা মিশে গেলে রসটাও একইভাবে মিশিয়ে দিন, তবে চিনির রস কিন্তু খুব গরম হয়। তাই সাবধান। এবার স্প্যাটুলা দিয়ে নেড়ে ভালো করে মেশাতে হবে। ধারে ঘি ভেসে উঠলেই বুঝবেন মিশ্রণ রেডি। নামিয়ে অল্প ঠান্ডা করেই হাতে অল্প ঘি মাখিয়ে লাড্ডু বানিয়ে নিন। ঘি মাখানো থালায় ঢেলে বরফি হিসেবেও কেটে নিতে পারেন। ফ্রিজের বাইরেও বেশ কিছুদিন ভালো থাকবে।

আরও পড়ুন:  Aam chingrir kebab: বাড়িতে রেঁধে ফেলুন আম-চিংড়ি কাবাব
আরও পড়ুন:  Paratha Recipe: ছুটির দিনে জমাটি বানিয়ে ফেলুন পেঁয়াজকলির পরোটা

Related posts:

Featured article