33 C
Kolkata

Dhaniya chicken:

নিজস্ব প্রতিবেদন: তেলতেলে মাংসের পদ নয়, বরং ভরসা থাকুক হাল্কা ঝোলে। খেতে সুস্বাদু, অথচ শরীরও থাকবে ভাল। সপ্তাহের সাত দিনের মধ্যে বাঙালি বাড়ির খাবারে কয়েক দিন মাংস থাকবেই। আর তার বেশির ভাগটাই মুরগির মাংস। পাঁঠার মাংস বলতে মূলত মনে পড়ে রবিবারের কথা। কিন্তু প্রত্যেক সপ্তাহে মাংসের একঘেয়ে পদ কারই বা ভাল লাগে? তাই স্বাদে নতুনত্ব আনতে ভরসা নানা উপকরণই। ভ্যাপসা গরমে তেলতেলে মাংসের পদ নয়, বরং ভরসা থাকুক হাল্কা ঝোলে। খেতে সুস্বাদু, অথচ শরীরও থাকবে ভাল।

উপকরণ: ৩০০ গ্রাম মুরগির মাংস, ৬০ গ্রাম ধনেপাতা, ৩ টি কাঁচা লঙ্কা, ১ চা চামচ আদা রসুন বাটা, ১ টি তেজপাতা, ১ টি দারচিনি, ২ টি এলাচ, ২-৩ টি লবঙ্গ, ১ টি বড় পেঁয়াজ, ২টেবিল চামচ পাতিলেবুর রস, ১/২ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ৪টেবিল চামচ সাদা তেল, ১/২ চা চামচ জিরা গুঁড়ো, ১/২ চা চামচ ধনে পাউডার, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, স্বাদ মত নুন, ১/২ চা চামচ চিনি, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ টি গোটা শুকনো লঙ্কা।

পদ্ধতি: প্রথমে একটা কাঁচালঙ্কা আর ধনে পাতা গুলো বেটে নিতে হবে. দুটো কাঁচালঙ্কা চিরে নিতে হবে.এরপর মাংস ভালো করে ধুয়ে জল ঝরিয়ে এর মধ্যে লেবুর রস মাখিয়ে ৫ মিনিটের জন্য রাখতে হবে. পাঁচ মিনিট পরে আদা-রসুন বাটা, ৩ টেবিল চামচ ধনেপাতা কাঁচা লঙ্কা বাটা, ১ টেবিল চামচ সাদা তেল দিয়ে চার-পাঁচ ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখতে হবে।এবার তেল কড়াইতে দিয়ে গরম করে তেজপাতা,শুকনো লঙ্কা, গোটা গরম মসলা ফোড়ন দিতে হবে. এবার পেঁয়াজগুলো দিয়ে দু মিনিটের মত নাড়তে হবে. দু মিনিট পরে ম্যারিনেট করা চিকেন গুলো দিয়ে দিতে হবে। আর ৫মিনিটের মত নেড়েচেড়ে হলুদ, নুন, শুকনো লঙ্কা গুঁড়ো, জিরা, ধনে গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে।তারপর মাংস থেকে যখন তেল বের হবে তখন এক গ্লাসের মতো জল দিয়ে চেরা কাঁচা লঙ্কা,চিনি দিয়ে ঢেকে দিতে হবে ১৫ মিনিটের জন্য। মাঝে এক দুবার নেড়ে নিতে হবে।১৫ মিনিট পরে গোল মরিচ, গরম মশলা গুঁড়ো দিতে হবে। আর বেচে থাকা ধনেপাতার পেস্ট দিয়ে ৫ মিনিটের জন্য হাই ফ্লেমে দিয়ে ঢেকে দিতে হবে।তারপর পাঁচ মিনিট পরে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। সাদা ভাত, রুমালি রুটি,পরোটা,ফ্রাইড রাইস, পোলাও এগুলো সাথে খেতে ভালো লাগবে।এবার নিজের ইচ্ছে মত সাজিয়ে পরিবেশন করুন। আমি এখানে সাদা ভাতের সাথে পরিবেশন করেছি। সাথে আছে রায়তা আর সালাদ।

আরও পড়ুন:  Deepti Sharma : দীপ্তিকে মিথ্যাবাদী বলে বিতর্ক উস্কে দিলেন ইংরেজ অধিনায়ক

Featured article

%d bloggers like this: