34 C
Kolkata

Evening Snacks Recipe: বিকেলে চটজলদি বানিয়ে ফেলুন বাঁধাকপির চপ

নিজস্ব প্রতিবেদন: বিকেল বেলা চায়ের সঙ্গে ‘টা’ খেতে পছন্দ করেন অনেকেই। এই ‘টা’ হিসেবে ভাজাভুজির কার্যত কোনও বিকল্প নেই। আর বাঙালির কাছে ভাজাভুজি মানেই পাড়ার মোড়ের চপ-শিঙাড়া-পেঁয়াজি। কিন্তু পথের ধারে, খোলা জায়গায় তৈরি ভাজাভুজি দিনের পর দিন খেলে পেটের সমস্যা হতেই পারে। তার বদলে, চাইলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন বাঁধাকপির চপ।

উপকরণ—বাঁধাকপি: ১টিবেসন: ১ কাপজোয়ান: ১ চামচহলুদ গুঁড়ো: ১ চামচসিদ্ধ আলু: ৪টিধনে গুঁড়ো: ১ চামচলঙ্কা কুচি: ২ চামচলঙ্কা গুঁড়ো: ১ চামচজিরে গুঁড়ো: ১ চামচধনেপাতা কুচি: আধ কাপখাওয়ার সোডা: ছোট চামচের আধ চামচনুন, তেল: পরিমাণ মতো।

পদ্ধতি: একটি বাটিতে বেসন, হলুদ গুঁড়ো, জোয়ান, খাওয়ার সোডা, আধ চামচ নুন ও সামান্য জল দিয়ে গুলে নিন। গরম জলে, অল্প নুন দিয়ে, সিদ্ধ করে নিন বাঁধাকপির পাতা। খেয়াল রাখুন, পাতাগুলি যেন একটুও গলে না যায়। অন্য একটি বাটিতে আলু, ধনে গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ও ধনেপাতা কুচি দিয়ে ভাল করে মেখে নিন। বাঁধাকপির পাতার মধ্যে আলুর পুর ভরে দিন। বাঁধাকপির পাতাগুলি ভাল করে মুড়ে নিয়ে বেসনে চুবিয়ে নিতে হবে। বেসনে চুবিয়ে তুলে নিয়ে গরম ডুবো তেলে ভেজে নিন। টম্যাটো সস দিয়ে মজা করে খান বাঁধাকপির চপ।

Featured article