23 C
Kolkata

Chingri Fulkopi Curry: ফুলকপির সঙ্গে চিংড়ি মাছ, ছুটির দিনে খাবেন নাকি মাছের রেজালা?

নিজস্ব প্রতিবেদন: পুজো শেষ হতেই শহর জুড়ে শীত শীত ভাব। শীতকাল মানেই ফ্রিজ ভর্তি রঙিন বাজার। আর খাদ্য রসিক বাঙ্গালীর শীতকালে তো ফুলকপি চাই। যদি ফুলকপির সঙ্গে চিংড়ি মাছ থাকে তাহলে কেমন হয়?

ছুটির দিনগুলোতে বাড়িতে থাকলে খাওয়ারের এক্সপেরিমেন্ট করতে সবারই ভালো লাগে। আর যদি মেছো ভেতো বাঙালির পাতে থাকে মাছ তাহলে তো কথাই নেই। এবার ছুটির দিনে বানিয়ে ফেলুন না ফুলকপি চিংড়ি মাছের রেজালা।

ভাবছেন তো? কিভাবে তা বানানো যায়? ফুলকপি চিংড়ি মাছের রেজালা বানাতে উপকরণ হিসেবে নিয়ে নিন তিনটে
ফুলকপি,৫০০ গ্রাম চিংড়ি মাছ। নুন, মিষ্টি। পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা তিন টেবিল চামচ
ক্যাপসিকাম বাটা দুই টেবিল চামচ, কাজু বাদাম বাটা তিন টেবিল চামচ, চারমগজ বাটা তিন টেবিল চামচ সহ হলুদ গুঁড়া সামান্য
লঙ্কাগুঁড়ো স্বাদমতো,কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো গোলমরিচ গুঁড়ো গোলমরিচ,শুকনো লঙ্কা,তেজপাতা,দারচিনি,এলাচ,লবঙ্গ,মাখন তিন টেবিল চামচ,সাদা তেল পরিমাণমতো, টক দই এক কাপ।

আরও পড়ুন:  Switzerland : সার্বিয়াকে হারিয়ে নকআউটে সুইৎজারল্যান্ড, প্রি কোয়ার্টারে সুইজদের প্রতিপক্ষ পর্তুগাল


ফুলকপি চিংড়ি মাছের রেজালা বানাতেই প্রথমে কড়াইতে সাদা তেল গরম করে ফুলকপি হালকা হলুদ, নুন দিয়ে ভেজে নিয়ে সাদা তেলের মাখন গরম করে তাতে গোলমরিচ, শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে তার মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ক্যাপসিকাম বাটা দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর তার মধ্যে কাজু বাদাম বাটা, চারমগজ বাটা দিয়ে নাড়াচাড়া করে টক দই দিয়ে ফুলকপি এবং হালকা ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ১৫ মিনিটের জন্য ঢেকে রাখনা তারপরে গরম গরম পরিবেশন করুন ফুলকপি চিংড়ি মাছের রেজালা।

Featured article

%d bloggers like this: