22 C
Kolkata

mango custard puding :ট্র‍্যাডিশনাল মিষ্টির থেকে বাইরে গিয়ে আজ একটু অন্য রকম মিষ্টি বানান ঠান্ডা ঠান্ডা!!

নিজস্ব প্রতিবেদন:: মিষ্টিমুখ না করলে কী আর ভোজপর্ব সারা হয়? আমের সময়ে তাই আপনাদের জন্য থাকল আম দিয়েই তৈরি একটি পদ। একে আম, তার উপরে এক দম ঠাণ্ডা ঠাণ্ডা। রান্নাটি জমতে বাধ্য! তাই আপনাদের জন্য এ বছরের নববর্ষ স্পেশ্যাল মেনুর এক দম শেষে থাকছে আমের কাস্টার্ড। শেষপাতে মিষ্টিমুখ হয়েই যাক!

উপকরণ: ৩টে বড়, পাকা, মিষ্টি আম, ৬চা চামচ চিনি, ৩ টেবিল চামচ ভ্যানিলা ফ্লেভার্ড কাস্টার্ড পাউডার, ১ লিটার দুধ সাধারন, ১/৪ কাপ দুধ ঠান্ডা, পরিমান মতো সাজানোর জন্য টুটি ফ্রুটি।

পদ্ধতি: আম মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। একটা বাটিতে ১/৪ কাপ ঠান্ডা দুধ নিয়ে এতে ভালো করে কাস্টার্ড পাউডার গুলে নিতে হবে। একটা পাত্রে ১ লিটার দুধ ৬ চা চামচ চিনি দিয়ে ফোটাতে হবে। দুধটা ফুটে উঠলে ওর মধ্যে ধীরে ধীরে কাস্টার্ড গোলা দুধটা মেশাতে হবে লো ফ্লেমে। মিশ্রণটি এবার পুরো ঠান্ডা হতে দিতে হবে। যেই গ্লাসে সার্ভ করা হবে সেই গ্লাস গুলোও আগে থেকে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিলে ভালো হবে। এবার ওই গ্লাসে ২ চামচ কাস্টার্ড দিতে হবে। এর ওপর সমান ভাবে ছড়িয়ে দিতে হবে ২ চামচ ম্যাংগো পাল্প। এরপর আবার দিতে হবে কাস্টার্ড এবং আবার ম্যাংগো পাল্প। এইভাবে লেয়ার বানিয়ে নিতে হবে। সব গ্লাসে এইভাবে লেয়ারিং হয়ে গেলে একদম ওপরের লেয়ারে অল্প টুটি ফ্রুটি দিয়ে সাজিয়ে ২ ঘন্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন:  Farhan Akhtar: কার সঙ্গে লুকিয়ে পার্টি ছাড়লেন ফারহান!

Featured article

%d bloggers like this: