35 C
Kolkata

Mango Emerald: গরমে সুস্থ রাখবে কাঁচা আমের নানা পদ

নিজস্ব প্রতিবেদন: গরম পড়তে আরম্ভ করেছে এবং আবহবিদদের ধারণা, এ বছর তার পাল্লা দারুণ বাড়বে। এই পরিস্থিতিতে সুস্থ থাকাটা আবশ্যক, কারণ করোনা কান্ডের জেরে হাসপাতালগুলিতে তিলধারণের জায়গা নেই। তাই আপাতত আপনার প্রথম কাজ, নিজের ও পরিবারের সকলের খেয়াল রাখা। যদিও বাজারে অধিকাংশ জিনিসপত্রই অমিল, কাঁচা আম যেহেতু একেবারেই স্থানীয় ফল, তাই তা মিলছে। আম দেখতে পেলে অবশ্যই কিনুন।

আমের টক, আম ডাল তো বানানো যায়ই, কোনও মাছ পাওয়া গেলেও আম দিয়ে তা রান্না করতে পারেন। আর আছে আমের শরবত, শরীরের তাপ নিয়ন্ত্রণে তার উল্লেখযোগ্য ভূমিকা আছে। কাঁচা আমের শরবত বানানোর দুটো সহজ রাস্তা হয়। উত্তর ভারতে আম সেদ্ধ করে কাত্থ বের করা হয়। বাংলায় আমটা পুড়িয়ে শাঁস বের করার নিয়ম চলে, তাতে বাড়তি একটা স্মোকি ফ্লেভার যোগ হয়। বাড়ির গ্যাসেও আম পোড়ানো সম্ভব – রুটি সেঁকার তারজালির উপর রেখে পুড়িয়ে নিতে পারেন। মাঝারি আকারের আম পুড়তে মিনিট পাঁচ-সাত লাগে। তার পর খোসা ছাড়িয়ে শাঁস বের করে নিন। জল মিশিয়ে পাতলা করুন। মশলা হিসেবে দিন বিটনুন, চিনি, ভাজা মশলার গুঁড়ো আর পুদিনাপাতা বাটা।

উপকরণ: ২ টি কাঁচা আম, ১ কাপ চিনি, ২ কাপ জল, সামান্য নুন, সামান্য এলাচগুঁড়ো সামান্য জ়াফরান।

আরও পড়ুন:  Fish Recipe: পাতুরি কিংবা ভাজা নয়, বিশেষ দিনে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ভেটকি
আরও পড়ুন:  Fish Recipe: পাতুরি কিংবা ভাজা নয়, বিশেষ দিনে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ভেটকি

পদ্ধতি : আমের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন।চিনি আর সামান্য নুন দিয়ে প্রেশার কুকারে আম সেদ্ধ করে ব্লেন্ড করুন, তার পর ছেঁকে নিন। এলাচ, জ়াফরান মেশান। ঠান্ডা করে পরিবেশন করুন। খুব ঘন লাগলে একটু জল মেশাতে পারেন।

Featured article