28 C
Kolkata

মুম্বই খ্যাত ‘কিমা পাও’ বানান বাড়িতেই

নিজস্ব সংবাদদাতা: সুদূর মুম্বাই থেকে এক অসাধারণ পদ নিয়ে হাজির হয়েছি।ভাবছেন খুব কঠিন হবে বানানো একদমই নয় সহজেই বানাতে পারবেন।

উপকরণ-পাঁউরুটি ২ টি ( স্লাইস করে কেটে নিন),মাংস ৫০০ গ্রাম (কিমা),নুন স্বাদমতো,লঙ্কা গুঁড়ো ২ টেবিল চামচ,হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ,ধনে গুঁড়ো ১ টেবিল চামচ,ভাজা জিরে ১ চা চামচ,পেঁয়াজ কুঁচি ২ টি,তেল প্রয়োজনমত,তেজপাতা ১টিগোটা জিরে ১ চা চামচ,কাঁচা লঙ্কা কুঁচি ৪ টি,টমেটো ২ টিআদা বাটা ১ চা চামচ,জল প্রয়োজনমত,মাখন প্রয়োজন মতশুকনো লঙ্কা ২টি,দারুচিনি ২টি,এলাচ ৪ টি

প্রণালী– প্রথমে কড়াইতে সাদা তেল গরম করে তাতে একে একে তেজপাতা, দারুচিনি ও এলাচ দিন এবার তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে এলে তাতে আদা বাটা ও রসুন বাটা দিয়ে হালকা ভেজে এরপর এতে টমেটো কুঁচি, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ভাজা জিরে বাটা, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালোভাবে হালকা আঁচে খানিকক্ষণ নেড়ে নিন। সামান্য ভাজা হয়ে এলে এবার এতে মটন কিমা ও স্বাদমত নুন যোগ করুন ও ভালোভাবে নেড়ে কষিয়ে নিন। সামান্য জল দিন সিদ্ধ হওয়ার জন্য। এরপর ১০-১৫ মিনিট পাত্রটি ঢাকা দিয়ে রেখে দিন। ১৫ মিনিট পর পাত্রের ঢাকা খুলে জল শুকিয়ে এলে নামিয়ে নিন মটন কিমা। এবার অন্য একটি পাত্র গরম করে তাতে প্রয়োজনমত মাখন দিন । তাতে পাওভাজির পাঁউরুটি ভালোভাবে সেঁকে নিন। সেঁকা হয়ে গেলে নামিয়ে মটন কিমার সঙ্গে পরিবেশন করুন মুম্বই খ্যাত ‘কিমা পাও’।

আরও পড়ুন:  Saurav Darshana in Hridaypur: সৌরভের 'হৃদয়পুর'- এ দর্শনা
আরও পড়ুন:  Bankura: বাঁকুড়ায় ডেঙ্গুতে আক্রান্ত ১০০

Related posts:

Featured article

%d bloggers like this: