25 C
Kolkata

উত্তর কলকাতার বিখ্যাত কিছু খাওয়ারের দোকান

নিজস্ব সংবাদদাতাঃ কলকাতা সিটি অফ জয় কি খাবারের শহর বলা চলে এখানকার সম্পূর্ণ আলাদা এবং সুস্বাদু খাবার খাদ্য রসিক আকর্ষণ করে। ভারতের যে কয়েকটি শহর বিখ্যাত তার মধ্যে অন্যতম হল কলকাতা বিখ্যাত হয়ে উঠেছে দিনে দিনে।

বাঙালি খাবারের পাশাপাশি কলকাতায় বিভিন্ন ধরনের ভারতীয় চাইনিজ খাবারের পাশাপাশি রয়েছে স্ট্রিটফুড মূলত উত্তর কলকাতার একটি বিখ্যাত খাবারের দোকান হল মিত্র ক্যাফে আউটলেট সেলিব্রিটি পা রেখেছে সেখানে নানা রকম খাবার পাওয়া যায় কিন্তু তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো কবিরাজি কাটলেট । এখানকার ফিস কবিরাজি কবিরাজি খুব বিখ্যাত। মোটা করে দেওয়া টুকরো মাছ বা মাংসের পুর ডিমের গোলায় ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে কবিরাজি কাটলেট প্রস্তুত করা হয়।

আরও পড়ুন:  Mythology : জন্মষ্টমীতে ৫৬ পদ নিবেদনের কারণ

গোলবাড়ির কষা মটন এর নামই বাঙ্গালীদের মুখে জল নিয়ে আসে কষা মাংস আর রুটি বাঙালি খাবারের অনুরূপ হচ্ছে যার স্বাদ অনেকগুণ বেড়ে যায় এই রেস্তোরাঁ শ্যামবাজার মেট্রো স্টেশনের কাছে অবস্থিত ওরা পরিবার এবং কেউ জানে না যে তারা কোন গোপন উপাদান এ কষা মাংস তে মেশায় যার ফলে তা এতো সুস্বাদু হয়।

চিকেন panther’s কিংবা মোটরসাইকেল নামটা শুনলেই জিভে জল এসে যায় কিন্তু কলকাতায় কোথায় পাওয়া যায় কলকাতায় প্যান্থার এর একমাত্র ঠিকানা হলো শ্যামবাজারের বড়ুয়া এন্ড দি ফাস্ট ফুড সেন্টার কলেজ এর বিপরীতে সরণী সরণী ধরে কিছুটা এগোলেই চোখে পড়বে চাকচিক্যহীন এই দোকান।

শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে বিখ্যাত রয়েছে এখানকার ফুচকা খাবারের দোকান যা দেখে আপনার জীবিত জল আসবেই এবং খাওয়ার পর মুখে লেগে থাকবে

আরও পড়ুন:  ওজন কমাতে গ্রিন টি কখন ও কীভাবে খাবেন! জানুন...

উত্তর কলকাতা বলতে আমাদের চোখের সামনে ভেসে ওঠে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে থাকা নেতাজির ঘোড়ায় চড়া মূর্তি আর এই শাম বাজারেই রয়েছে বিখ্যাত দোকান আদি হরিদাস মোদক শ্যামবাজার মোড় থেকে আরজিকল যাওয়ার পথে ঠিক ডানহাতি রয়েছেই দোকান আজ থেকে প্রায় আড়াইশো বছর আগে এই দোকানের প্রতিষ্ঠা করেন হরিদাস।

Featured article

%d bloggers like this: